বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০
Online Edition

এইচএসসি ও আলিম পরীক্ষা শুরু ২ এপ্রিল

স্টাফ রিপোর্টার : চলতি বছরের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা আগামী ২ এপ্রিল শুরু হবে, তত্ত্বীয় পরীক্ষা চলবে ১৫ মে পর্যন্ত। গতকাল বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় ২০১৭ সালের পরীক্ষার সূচি অনুমোদন করে তা প্রকাশ করেছে। সূচি অনুযায়ী, ১৫ মে এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষে ১৬ থেকে ২৫ মে হবে ব্যবহারিক পরীক্ষা।

গত বছর উচ্চ মাধ্যমিকের ৬৮ দিনে এ পরীক্ষা নেয়া হয়। এবার পরীক্ষার সময় কমিয়ে ৪৪ দিনে সূচি সাজানো হয়েছে। এ বছর এইচএসসি পরীক্ষার সময় কমেছে ২৪ দিন।

এবারও শুরুতে বহু নির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হবে। ৩০ নম্বরের বহু নির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা।

 যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা রয়েছে সেগুলোর ২৫ নম্বরের বহু নির্বাচনী পরীক্ষার সময় ২৫ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য দুই ঘণ্টা ৩৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

পরীক্ষার্থীরা সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহারের সুযোগ পেলেও প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে না। পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

অনলাইন আপডেট

আর্কাইভ