ঢাকা, বুধবার 3 June 2020, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী
Online Edition

মাসে আট লাখ ডলার আয় করে ৫ বছরের রায়ান!

অনলাইন ডেস্ক: মাসে আট লাখ ডলার আয় করে ৫ বছরের রায়ান!মাসে আট লাখ ডলার আয় করে ৫ বছরের রায়ান!

পাঁচ বছরের ছোট্ট শিশু রায়ান। পড়াশোনার বাইরে সারাদিন খেলনা গাড়ি নিয়ে থাকে, তিন চাকার সাইকেল চালানো আর বাথটাবে পানি নিয়ে হুড়োহুড়ি করাই ওর কাজ। আর পাঁচটা মায়ের মতো রায়ানের মা-ও ছেলের আনন্দের এই মুহূর্তগুলো ক্যামেরাবন্দি করে রাখতে পছন্দ করেন।

ব্যতিক্রমটা হচ্ছে, পাঁচ বছরের ওই পুচকের ভিডিও ইউটিউবে দেয়ার পর সারা বিশ্ব থেকে লাখ লাখ মানুষ দেখে থাকে। ২০১৫ সালে ‘রায়ান টয়েজ রিভিউ’ নামে ইউটিউবে একটি চ্যানেল খোলে। এর চার মাস পর থেকে প্রতি মাসে আগের মাসের দ্বিগুণ হতে থাকে দর্শক।

ব্যস, তাতেই বাজিমাত! মাস গেলে ছোট্ট রায়ানের আয় এখন ৮ লাখ ডলারের বেশি, যা বাংলাদেশী মুদ্রায় প্রায় সাড়ে ছয় কোটি টাকা!

ইউটিউব চ্যানেল রায়ান টয়েজ রিভিউ এর সাবস্ক্রাইবার এখন ৬১ লাখ ৭০ হাজার ৮৭৮। ওই চ্যানেলে রায়ান এবং তার পরিবারের সদস্যরা একসঙ্গে বিভিন্ন খেলানা নিয়ে কথা বলে। বিভিন্ন ব্লগ, খেলার সরঞ্জাম এবং ভিডিও দিয়ে দর্শকদের মনোরঞ্জন করে রায়ানের চ্যানেল।

এক সময় একটি স্কুলে রসায়নের শিক্ষক ছিলেন রায়ানের মা। চাকরি ছেড়ে দিয়ে এখন তিনি ছেলের ইউটিউব চ্যানেলের পেছনে সময় দেন। এক সময় যুক্তরাষ্ট্রের সবচে জনপ্রিয় এবং সারা বিশ্বে দ্বিতীয় জনপ্রিয় চ্যানেল হিসেবেও স্বীকৃতি পেয়েছিল রায়ান টয়েজ রিভিউ।

পিউডিপাই বা জাস্টিন বিবারের চ্যানেলের সঙ্গে এই চ্যানেলটিও বিশ্বব্যাপী পরিচিত। ইউটিউব ফিল্টারের প্রতিষ্ঠাতা জোশ কোহেন বলেন, ‘আমাদের দেখা ইউটিউব তারকাদের মধ্যে সে নিঃসন্দেহে সবচে কম বয়সী।’

ইউটিউবে খেলনা বিষয়ক চ্যানেলগুলো বেশ জনপ্রিয়। ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের এক জরিপ অনুসারে, বিশ্বের জনপ্রিয় ১০০ ইউটিউব চ্যানেলের মধ্যে ২০টিই হচ্ছে খেলনা বিষয়ক।

অনলাইন আপডেট

আর্কাইভ