সোমবার ২৯ নবেম্বর ২০২১
Online Edition

ট্রাম্পের নিষেধাজ্ঞা সত্ত্বেও যুক্তরাষ্ট্রে ৮৭২ মুসলিম শরণার্থীর প্রবেশের অনুমতি

১ ফেব্রুয়ারি, দ্য হিল : প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ৮৭২ জন মুসলিম শরণার্থীকে যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি প্রদান করেছে  কর্তৃপক্ষ। এ শরণার্থীরা কোন দেশ থেকে আসবে তা এখনো নিশ্চিত নয় বলে স্থানীয় সময় সোমবার যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড ডিপার্টমেন্টের নিরাপত্তা বাহিনী জানিয়েছে।
গত শনিবার ট্রাম্প যুক্তরাষ্ট্রকে জঙ্গিবাদ থেকে মুক্ত রাখতে সিরিয়া, লিবিয়া, ইরাক, ইরান, সুদান, সোমালিয়া ও ইয়েমেন এ ৭ মুসলিম দেশের শরণার্থী ও অভিবাসীদের ৯০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশের নিষেধাজ্ঞা জারি করেন। সিরিয়ার জন্য এ নিষেধাজ্ঞা অনির্দিষ্ট কালের জন্য। ট্রাম্পের ওই নির্বাহী আদেশের পর উপরোক্ত ৭টি দেশের মুসলিম অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধাও দেয়া হয়। হাজার হাজার অভিবাসী বৈধ ভিসা ও গ্রীন কার্ড থাকা সত্ত্বেও যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারেনি। এই নিয়ে যুক্তরাষ্ট্রে ও বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবাদ ও বিক্ষোভ হয়েছে।
মার্কিন সরকার ৭ দেশের মুসলিম শরণার্থীদের উপর নিষেধাজ্ঞার বিষয় নির্দিষ্ট পদক্ষেপ নেবে বলে জানিয়েছে। যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি  সংস্থার সহকারী জন কেলি প্রেসিডেন্ট ট্রাম্পের ‘মুসলিম ব্যান’র পক্ষে স্থানীয় সময় মঙ্গলবার গণমাধ্যমে ব্যাখ্যা দেন। ব্যাখ্যায় তিনি বলেন, এটা কোনো মুসলিম প্রবেশে নিষেধাজ্ঞা নয়, এটা রাষ্ট্রের স্বার্থে সাময়িকভাবে তাদের ভিসার উপর নিষেধাজ্ঞা।
 প্রেসিডেন্ট ট্রাম্পের এই নির্বাহী আদেশে রিপাবলিকানসহ সারা দেশের রাজনীতিবিদরা তীব্র সমালোচনা করেছেন। যুক্তরাষ্ট্রের প্রথা ভেঙ্গে এই আদেশের নিন্দা জানিয়েছেন সদ্য সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টরা সাধারণত দায়িত্বের পর তার উত্তরসূরির কোনো পদক্ষেপের জন্য কোন মন্তব্য করেন না।

অনলাইন আপডেট

আর্কাইভ