বুধবার ১২ আগস্ট ২০২০
Online Edition

ইজিবাইকের বিরুদ্ধে আইন প্রয়োগকারী সংস্থা ব্যবস্থা নিতে পারে -ওবায়দুল কাদের

সংসদ রিপোর্টার: রাস্তায় অবৈধভাবে ব্যাটারিচালিত ইজিবাইক ও ক্ষুদ্র যানবাহন চলাচলের বিরুদ্ধে আইন প্রয়োগকারী সংস্থা কঠোর ব্যবস্থা গ্রহণ করতে পারে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
তিনি গতকাল সোমবার জাতীয় সংসদে সরকারিদলের সদস্য নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের উত্তরে এ কথা বলেন।
ওবায়দুল কাদের বলেন, দেশের বিভিন্নস্থানে ব্যাটারি চালিত ইজিবাইক ও ক্ষুদ্র যানবাহন অবৈধভাবে চলাচল করে। ১৯৮৩ সালের মোটরযান অধ্যাদেশ অনুযায়ী, ব্যাটারি চালিত যানবাহন মোটার যান নয়; ফলে বিআরটিএ থেকে কোনো রেজিস্ট্রেশন দেওয়া হয় না। আইন প্রয়োগকারী সংস্থা এগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে পারে।
জাসদের সদস্য বেগম লুৎফা তাহেরের অপর প্রশ্নের উত্তরে তিনি বলেন, ১৯৮৩ সালের মোটরযান অধ্যাদেশে ব্যাটারি চালিত ইজিবাইক ও ক্ষুদ্র যানবাহন মোটরযানের সংজ্ঞায় অন্তর্ভুক্ত নয় বলে এসব নিয়ন্ত্রণে বিআরটিএ’র কোনো সম্পৃক্ততা নেই।
গত ১ আগস্ট ২০১৫ সাল থেকে সড়ক নিরাপত্তা বিধানে সব জাতীয় মহাসড়কে থ্রি-হুইলার অটোরিক্সা/অটোটেম্পু এবং সবরকম অযান্ত্রিক যানবাহন চলাচল নিষিদ্ধ ঘোষণা করা আছে। এলক্ষ্যে ২৭ জুলাই ২০১৫ তারিখে প্রজ্ঞাপন জারি করা হয়।
সম্প্রতি হাইকোর্ট বিভাগ একই নির্দেশনা দিয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে নির্দেশনাটি বাস্তবায়ন করতে পারেন।

অনলাইন আপডেট

আর্কাইভ