বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

চিরিরবন্দরে ১৮ হাজার হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নিয়ে বোরো আবাদের লক্ষ্যমাত্রা

চিরিরবন্দর (দিনাজপুর) সংবাদদাতা : দিনাজপুরের বৃহতম উপজেলা চিরিরবন্দরে বোরো আবাদ শুরু। জমি প্রস্তুত করতে মাঠে ব্যস্ত সময় পার করছে কৃষকরা। জমিতে পানি সেচ, হালচাষ, সার  প্রয়োগ, বীজচারা উঠানো, ও প্রস্তুতকৃত জমিতে চারা রোপণ করার প্রতিযোগিতায় নেমেছে কৃষকরা।
উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা যায়, এ বছর চিরিরবন্দর উপজেলার ১৬ হাজার ৭৮৭ হেক্টর জমিতে উফসি এবং ১ হাজার ৬৫০ হেক্টর জমিতে হাইব্রীড জাতের বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।যার গড় লক্ষ্যমাত্রা ১৮হাজার ৪৩৭ হেক্টর। কৃষি কর্মকর্তারা মনে করছেন এর অর্জিত ২৩ হাজার হেক্টর ছাড়িয়ে যাবে। আকস্মিক কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে উপজেলার কৃষকরা এবার ব্যাপক লাভবান হবে বলে আশা করছে কৃষি বিভাগ।
কৃষি কর্মকর্তা বি.এস.এস মো: শরিফুল ইসলাম বলেন, এবারে বীজতলা তৈরিতে তেমন কুয়াশার প্রভাব না থাকায় বোরো বীজতলায় কোনো প্রকার রোগবালাই নেই। কুয়াশাচ্ছন্ন পরিবেশে ইরি-বোরো চারা রশি দিয়ে টেনে লাইন লাইন করে রোপণ করার পরামর্শ দেওয়া হয়েছে। এতে ক্ষতির আশঙ্কা কম থাকে।
উপজেলা কৃষি অফিসার মো: মাহমুদুল হাসান জানান, এবছর চিরিরবন্দর উপজেলায় বোরো মৌসুমে প্রায় ১৬ হাজার ৭৮৭ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। কৃষকরা সঠিক পরিচর্যা করে বীজতলায় বোরো চারাকে সবল ও সতেজ করে রেখেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ