সোমবার ০৩ আগস্ট ২০২০
Online Edition

রোহিঙ্গা কমিশনের প্রতিনিধি দলের দ্বিতীয় দিনের পরিদর্শন

অনলাইন ডেস্ক: মিয়ানমার থেকে নতুন করে পালিয়ে আসা নির্যাতিত রোহিঙ্গাদের সাথে কথা বলতে কফি আনানের নেতৃত্বে রোহিঙ্গা কমিশনের ৩ সদস্যের প্রতিনিধি দল দ্বিতীয় দিনের মতো উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করছেন।

সোমবার সকাল সাড়ে ১০টার দিকে কক্সবাজার থেকে রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান তারা। পরিদর্শন শেষে সংশ্লিষ্ট বিষয়ে কক্সবাজারের জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে প্রতিনিধি দলের। বৈঠক শেষে তারা ঢাকায় ফিরবেন।

এর আগে দলটি রোববার বেলা সাড়ে ১১ টায় উখিয়ার বালুখালী নতুন রোহিঙ্গা বস্তি, টেকনাফের লেদা ও শামলাপুর রোহিঙ্গা বস্তি পরিদর্শন করেন। পরিদর্শনের সময় নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে তারা কথা বলেন এবং তাদের ওপর হওয়া অমানুষিক নির্যাতনের কথা শোনেন।

এই প্রতিনিধি দলে রয়েছেন মিয়ানমারের নাগরিক উইন ম্রা ও আই লুইন, লেবানিসের নাগরিক ঘাশান সালাম। এদের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ন সচিব মো. বাকি বিল্লাহসহ আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তারা রয়েছেন।

মিয়ানমারের রাখাইন রাজ্যের জনগণের কল্যাণে সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে সুপারিশ তৈরির জন্য মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি গত বছর জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানকে প্রধান করে পরামর্শক কমিটি গঠন করেন। কফি আনান ফাউন্ডেশনের সহযোগিতায় মিয়ানমারের ছয় নাগরিক ও তিন বিদেশি বিশেষজ্ঞকে নিয়ে গঠিত কমিশন এ বছরের দ্বিতীয়ার্ধে সুপারিশ জমা দেবে।

রাখাইন রাজ্যের সব নাগরিকের মানবিক ও উন্নয়ন, নাগরিকত্ব, মৌলিক অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করার উপাদান গুলোকে নিয়ে কমিশন একটি সুপারিশ তৈরি করার লক্ষ্যে কাজ করছে।

জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, গত ৯ অক্টোবর থেকে মিয়ানমারের সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠীর অন্তত ৬৬ হাজার সদস্য বাংলাদেশে আশ্রয় নিয়েছে।-চ্যানেল আই

অনলাইন আপডেট

আর্কাইভ