সোমবার ০৩ আগস্ট ২০২০
Online Edition

উখিয়ার রোহিঙ্গা বস্তিতে রাখাইন কমিশন

অনলাইন ডেস্ক: রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিন দেখতে রাখাইন অ্যাডভাইজারি কমিশনের তিন সদস্যের একটি প্রতিনিধি দল রোববার দুপুরে কক্সবাজারে পৌঁছেছে। বেলা পৌনে ১২টার দিকে প্রতিনিধি দল উখিয়ার নতুন করে গড়ে ওঠা রোহিঙ্গা বস্তিতে যান। সেখানে অবস্থানরত নির্যাতিত রোহিঙ্গা পরিবারের সঙ্গে তারা একান্তভাবে কথা বলছেন।

প্রতিনিধি দলে রয়েছেন- মিয়ানমারের জাতীয় মানবাধিকার কমিশনের প্রধান উইন ম্রা, জাতিসংঘ মহাসচিবের বিশেষ পরামর্শক ঘাশান সালামে এবং রিলিজিয়াস ফর পিস ইন মিয়ানমারের প্রতিষ্ঠাতা আই লিন। তারা শনিবার রাতে ঢাকায় পৌঁছান।

রোহিঙ্গা বস্তি থেকে ফিরে প্রতিনিধি দল কক্সবাজার জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করবেন। পরে ঢাকায় ফিরে তারা পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করবেন।

মিয়ানমারের স্টেট কাউন্সিলর নোবেল বিজয়ী অং সান সুচি রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্যের সমস্যা সম্পর্কে জানা এবং সমাধানের সুপারিশ প্রণয়নের লক্ষ্যে রাখাইন অ্যাডভাইজরি কমিশন গঠন করেছেন।

যৌথভাবে এ কমিশন গঠনে যুক্ত হয়েছে কফি আনান ফাউন্ডেশন। ৯ সদস্যবিশিষ্ট এ কমিশনের প্রধান জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান। তবে কফি আনান এ সফরে ঢাকায় আসেননি। চলতি বছরের শেষ নাগাদ রাখাইন কমিশন তাদের প্রতিবেদন মিয়ানমারের সরকারের কাছে পেশ করবে বলে জানা গেছে। 

অনলাইন আপডেট

আর্কাইভ