ঢাকা, রোববার 9 August 2020, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

পশ্চিমতীরে আরো ২৫০০ ইহুদি বসতি স্থাপনের অনুমোদন দিল ইসরাইল

অনলাইন ডেস্ক: দখলকৃত পশ্চিমতীরে আরো ২হাজার ৫০০ ইহুদি বসতি স্থাপনের পরিকল্পনা ঘোষণা করেছে ইসরাইল। দেশটির প্রতিরক্ষামন্ত্রী আভিগদর লিয়েবারম্যান ও প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দাবি তারা আবাসিক সমস্যার সমাধানে এই পরিকল্পনা অনুমোদন দিয়েছেন।

ফিলিস্তিন এই বসতি স্থাপনের পরিকল্পনার সমালোচনা করে বলেছে, মধ্যপ্রাচ্যে শান্তি স্থাপন প্রক্রিয়া ব্যাহত করার সর্বশেষ আঘাত এটি। ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পরে ইসরাইল দ্বিতীয় ইহুদি বসতি স্থাপনের পরিকল্পনা ঘোষণা করল।

ট্রাম্প ইঙ্গিত দিয়েছেন, তিনি ইহুদি বসতি স্থাপনের বিষয়ে ওবামার চেয়ে বেশি ইসরাইলের প্রতি সমবেদী হবেন এবং ইসরাইলি বসতি স্থাপন সমর্থনকারী ব্যক্তিকে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছেন। গত মাসে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল বসতি স্থাপন আন্তর্জাতিক আইনে অবৈধ এবং শান্তির জন্য হুমকি এই বিষয়ক প্রস্তাব পাশের জন্য ওবামার সমালোচনা করেন ট্রাম্প।

১৯৬৭ সালে পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমের দখল নেয়ার পর থেকে ১৪০টি ইহুদি বসতি স্থাপন করেছে ইসরাইল যেখারে ৫ লক্ষ ইহুদি বাস করে। এই বসতি স্থাপন আন্তর্জাতিক আইনানুযায়ী অবৈধ কিন্তু ইসরাইল সেটি মানতে রাজি নয়। বিবিসি।

অনলাইন আপডেট

আর্কাইভ