রবিবার ২৬ জুন ২০২২
Online Edition

ন্যাটোর ব্যাপারে ‘দৃঢ় অঙ্গীকার’ পেন্টাগণ প্রধানের

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষা মন্ত্রী জেমস ম্যাটিস সোমবার ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রীকে আবারো আশ্বস্ত করে বলেছেন, ন্যাটোর ব্যাপারে ওয়াশিংটনের ‘দৃঢ় অঙ্গীকার’ রয়েছে। যদিও এর আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ সামরিক জোটকে সেকেলে বলেছিলেন।

পেন্টাগণ মুখপাত্র ক্যাপ্টেন জেফ ডেভিস এক বিবৃতিতে বলেন, ‘ম্যাটিস তার প্রথম দিনের দায়িত্ব পালনকালে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রী মাইকেল ফ্যালনের সঙ্গে টেলিফোনে আলাপকালে ন্যাটোর ব্যাপারে যুক্তরাষ্ট্রের ‘দৃঢ় অঙ্গীকারের’ ওপর গুরুত্ব দেন।

এদিকে ট্রাম্প দায়িত্ব গ্রহণের আগে ইউরোপের দু’টি সংবাদপত্রকে বলেছিলেন, ন্যাটোর অনেক ‘সমস্যা’ রয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী স্নায়ুযুদ্ধের কথা উল্লেখ করে তিনি বলেন, এর এক নম্বর সমস্যা হচ্ছে এটি অনেক সেকেলে। কারণ এ সামরিক জোট অনেক অনেক বছর আগে গঠন করা হয়।

ন্যাটোর দ্বিতীয় সমস্যা হচ্ছে জোটের সদস্যভূক্ত দেশগুলোর এতে যে পরিমাণ অর্থ যোগান দেয়ার কথা তারা সে অনুযায়ী তা দেয় না।

ট্রাম্প শুক্রবার তার উদ্বোধনী ভাষণে বলেন, এক্ষেত্রে যুক্তরাষ্ট্র বরাবরই অন্যান্য দেশের সামরিক বাহিনীকে ভুর্তকি দিয়ে আসছে।

ফ্যালনের সঙ্গে টেলিফোনে কথা বলার সময় ম্যাটিস যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মধ্যে সবসময়ই ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখার ওপর বেশী গুরুত্ব দেন।

উল্লেখ্য, ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র শুক্রবার ওয়াশিংটন সফরের কথা রয়েছে। গত সপ্তাহে ট্রাম্প দায়িত্ব নেয়ার পর তিনি হবেন তার সঙ্গে সাক্ষাত করা প্রথম বিদেশি নেতা।-বাসস

অনলাইন আপডেট

আর্কাইভ