সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

রাশিয়ার সঙ্গে ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টার সংশ্লিষ্টতা দেখছেন গোয়েন্দারা

২৩ জানুয়ারি, ওয়াল স্ট্রিট জার্নাল : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের সঙ্গে রুশ কর্মকর্তাদের যোগাযোগের বিষয়টি খতিয়ে দেখছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা। তারা মস্কোর সঙ্গে তার সংশ্লিষ্টতার প্রমাণ পেয়েছেন।
রাশিয়া সরকারের সদস্য ও ট্রাম্পের ঘনিষ্ঠদের মধ্যে যোগাযোগের বিষয়টি গোয়েন্দাদের নজরদারির অংশ হিসেবে অবসরপ্রাপ্ত তিন তারকা জেনারেল মাইকেল ফ্লিনের সংশ্লিষ্টতা খতিয়ে দেখা হচ্ছে। তিনি ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে রবিবার শপথ নেন।
তদন্তে তার সংশ্লিষ্টতা পাওয়া গেছে নাকি বিষয়টি এখনো তদন্তাধীন রয়েছে তা স্পষ্ট নয়।
গত বছর মস্কোয় একটি বড় উৎসবে অংশ নিতে রাশিয়ার টেলিভিশন আরটি’র কাছ থেকে অর্থ নেয়ার কারণে সমালোচনার মুখে পড়েন ফ্লিন। সে সময় তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে একটি ভোজ অনুষ্ঠানে অংশ নেন।
মার্কিন নির্বাচনে প্রভাব বিস্তারের লক্ষে রাশিয়া সাইবার হামলা চালিয়েছে এমন অভিযোগ এনে ওবামা দেশটির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার আগের দিন ফ্লিন বেশ কয়েকবার ওয়াশিংটনে রাশিয়ার দূত সের্গেই কিসলাককে ফোন করেন।
ট্রাম্পের প্রেস সেক্রেটারি সিন স্পিসার বলেন, বড় দিন ও নববর্ষের শুভেচ্ছা জানাতে দূতকে ফোন করেন ফ্লিন।
জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আনুষ্ঠানিকভাবে মন্ত্রিসভার অংশ নন। তবে স্বাভাবিকভাবে প্রেসিডেন্টের সবচেয়ে প্রভাবশালী কৌসুঁলিদের একজন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ