সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

ভারতে ষাঁড়ের লড়াই 'জাল্লিকাটু' খেলায় নিহত ২

২৩ জানুয়ারি, বিবিসি : ভারতে ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই পুনরায় শুরু হওয়ার পর এতে অংশ নিতে গিয়ে প্রাণহানির ঘটনা ঘটেছে। গত রোববার দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে 'জাল্লিকাটু' নামে এ খেলায় অংশ নিতে গিয়ে নিহত হয়েছেন দুইজন।
আহত হয়েছেন আরও অনেকে। খেলাটি পুনরায় চালু করাকে কেন্দ্র করেতে ভারতে এখনও ব্যাপক বিতর্ক চলছে।
জানুয়ারির ফসল তোলাকে কেন্দ্র করে এই উৎসবটি কেন্দ্রীয় সরকারের একটি সাময়ীক আদেশে পুনরায় শুরু হয়। এর আগে পশুর প্রতি নিষ্ঠুরতার কারণে দেশটির সুপ্রিম কোর্ট এই উৎসব পালনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।
তামিলনাড়ুর বেশ কিছু গ্রামে গত রোববার এই উৎসব পালন করা হয়। এতে প্রচুর মানুষের উপস্থিতি দেখা যায়। ক্রুদ্ধ ষাঁড়কে বশ করার এই খেলা রাজ্যটির ফসল তোলার উৎসবের একটি ঐতিহ্যবাহী রীতি।
জাল্লিকাটু উৎসবে মানুষের মাঝে ষাঁড় ছেড়ে দেওয়া হয়। ওই ষাঁড়ের ওপর চড়ে বসার চেষ্টা করে প্রতিযোগীরা। অ্যাক্টিভিস্টরা বলছেন, এই খেলার ফলে পশুর ওপর অপ্রয়োজনীয় মানসিক চাপ তৈরি হয়। যদিও তামিলনাড়–র অনেক মানুষই মনে করেন যে, এটি তাদের সাংস্কৃতিক ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ।
এই উৎসবটি পুনরায় পুরোপুরি বৈধ ঘোষণার দাবিতে সম্প্রতি প্রাদেশিক রাজধানী চেন্নাইয়ে বড় আকারে বিক্ষোভ হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রীসহ দেশটির অধিকাংশ মন্ত্রী এই জাল্লিকাটু উৎসবের পক্ষে। এমনকি অস্কার-বিজয়ী তামিল সুরকার এ আর রহমান’ও জাল্লিকাটু’র প্রতি সমর্থন জানিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ