সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

হাতে ভর করেই তওয়াফ করল প্রতিবন্ধী কিশোর

২৩ জানুয়ারি, ইন্টারনেট : হুইল চেয়ার ছাড়া সে চলতে পারত না। এমনকি ওমরায় গিয়েও সে সব কাজ চেয়ারে বসেই করেছে। কিন্তু‘ পবিত্র কাবার শরীফের সামনে এসে পাল্টে গেল দৃশ্যপট। সম্পূর্ণ সুস্থ’ হয়ে উঠল যেন। চেয়ার ছেড়ে বালকটি শুধু হাতে ভর করে তওয়াফ শুরু করল।
প্রতিবন্ধী কিশোরটির নাম গানিম আল মুফতার। কাতারের বাসিন্দা। দুই পা ছাড়া এক চতুর্থাংশ শরীর নিয়ে জম্মেছিল সে।
গত শুক্রবার মাগরিব নামাযের সময় সাতবার হাতে ভর করেই কাবা তাওয়াফ করে প্রতিবন্ধী গানিম। সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামে এই তাওয়াফের ভিডিও প্রচারের পর হইচই পড়েছে।
কিশোর গানিমের স্বপ্ন ছিল নিজহাতে পবিত্র কাবা শরিফ তাওয়াফ করা এবং পবিত্র হাজরে আসওয়াদ পাথরে চুম্বন করা।
এ স্বপ্নের কথা জেনে তা পূরণে গানিমের জন্য ওমরা পালনের ব্যবস্থা করেন সৌদি পর্যটন এবং জাতীয় ঐতিহ্য কমিশনের চেয়ারম্যান প্রিন্স সুলতান বিন সালমান বিন আবদুল আজিজ।
গানিম প্রতিবন্ধী হওয়ায় কাবা তাওয়াফসহ ওমরা পালনে বিশেষ নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজন ছিল। এজন্য একটি বিশেষ টিমের মাধ্যমে গানিম ও তার পরিবারের সদস্যদের মক্কায় পৌঁছানোর পর থেকে ওমরা পালনের শেষ পর্যন্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়।
মক্কায় গানিমকে উষ্ণ অভ্যর্থনা জানান প্রিন্স সুলতান। এছাড়া মক্কার গ্র্যান্ড মসজিদের ইমাম শেখ মাহের আল-মুয়াকলির পেছনে গানিমদের নামায পড়ানোর ব্যবস্থা করা হয়।
প্রতিবন্ধী গানিম হাত দিয়ে ভর দিয়ে পবিত্র কাবা তাওয়াফ করতে পারায় দারুণ খুশি। এ জন্য প্রিন্স সুলতান ও শেখ মাহেরে প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে এই কিশোর।

অনলাইন আপডেট

আর্কাইভ