সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

ট্যাক্স রিটার্ন প্রকাশ করছেন না ট্রাম্প -হোয়াইট হাউস

২৩ জানুয়ারি, সিএনএন/বিবিসি : সদ্য দায়িত্ব নেওয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার আয়কর বিবরণী প্রকাশ করবেন না। এমনকি নিরীক্ষা সম্পন্ন হওয়ার পরও এটা প্রকাশ করা হবে না। গত রোববার যুক্তরাষ্ট্রভিত্তিক এবিসি টেলিভিশনকে এ তথ্য জানান ট্রাম্পের সিনিয়র উপদেষ্টা কেলিয়ান কনওয়ে।
এবিসি টেলিভিশনের ‘দিস উইক’ অনুষ্ঠানে কেলিয়ান কনওয়ে’র কাছে দুই লাখের বেশি মার্কিন নাগরিকের একটি পিটিশন সম্পর্কে জানতে চাওয়া হয়। এতে ট্রাম্পের আয়কর বিবরণী প্রকাশের দাবি জানান পিটিশনে স্বাক্ষরকারী ব্যক্তিরা।
এ পিটিশন সম্পর্কে মন্তব্য করতে গিয়ে কেলিয়ান কনওয়ে বলেন, ‘হোয়াইট হাউসের উত্তর হচ্ছে তিনি ট্যাক্সরিটার্ন প্রকাশ করছেন না।’
ট্রাম্পের এ উপদেষ্টা বলেন, নির্বাচনের মধ্য দিয়ে আমরা এগুলো মোকাবিলা করেছি। মানুষ এসবে কান দেয়নি। তারা ট্রাম্পকে ভোট দিয়েছেন।
তিনি বলেন, বিষয়টি আমাকে পরিষ্কার করতে দিন। আপনারা জানেন, প্রেসিডেন্ট ট্রাম্প ও তার পরিবার নৈতিকভাবে সব ধরনের নিয়মকানুন মেনে চলেন। তাকে এখন ব্যবসা ছেড়ে একজন একজন ফুলটাইম প্রেসিডেন্ট হতে হবে।
১৯৭২ সালের পর থেকে এই প্রথম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্বপূর্ণ কোনও রাজনৈতিক দলের প্রার্থী নির্বাচনের আগে আয়কর বিবরণী প্রকাশ করা থেকে বিরত ছিলেন। তিনি হচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। তবে এর পক্ষে যুক্তি দেখিয়ে বলা হয়েছিল, এ সংক্রান্ত নিরীক্ষা সম্পন্ন হওয়ার পরই কেবল ওই রিটার্ন প্রকাশ করা হবে।
 রোববার রাতের ‘দিস উইক’ অনুষ্ঠানে কেলিয়ান কনওয়ে বলেন, নির্বাচনি প্রচারণায় আমাদের যে অবস্থান ছিল সেটা পরিবর্তন হয়নি। এ সংক্রান্ত নিরীক্ষা এখনও চলছে। হিসাবরক্ষক ও আইনজীবীরা এটি প্রকাশ না করার পরামর্শ দিয়েছেন।
নির্বাচনের আগে গত সেপ্টেম্বরে প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কে প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়ের সময় ট্রাম্পের আয়কর নিয়ে প্রশ্ন উঠেছিল। হিলারি ক্লিনটন ট্রাম্পকে চ্যালেঞ্জ করে বিতর্কের সঞ্চালককে বলেন, ‘আপনার জিজ্ঞেস করা উচিত, কেন তিনি আয়কর বিবরণী প্রকাশ করছেন না?’ হিলারি বলেন, তিনি চান না, আমেরিকার মানুষ জানুক যে গত কয়েক বছর ধরে তিনি কোনও কর পরিশোধ করেননি। এটা তিনি কয়েক বছর ধরেই করে আসছেন। যখন তিনি ক্যাসিনোর একটি লাইসেন্স পাওয়ার চেষ্টা করেন তখন কর্তৃপক্ষ দেখতে পায় তিনি কোনও কর পরিশোধ করেননি...।’
এ সময় হিলারির কথার মাঝেই ট্রাম্প বলেন, ‘এটা (কর পরিশোধ না করা) আমাকে স্মার্ট করেছে।’ এরপর ট্রাম্প আয়কর বিবরণী প্রকাশ না পক্ষে তার অবস্থান তুলে ধরেন। তিনি জানান, বিষয়টি বর্তমানে নিরীক্ষাধীন আছে। অডিট শেষ হলেই তা প্রকাশ করা হবে। ২২ জানুয়ারি ২০১৭  রোববার ট্রাম্পের উপদেষ্টা কেলিয়ান কনওয়ে জানান, বিষয়টি এখনও নিরীক্ষাধীন রয়েছে। ফলে এটি প্রকাশ করা হচ্ছে না।

অনলাইন আপডেট

আর্কাইভ