শুক্রবার ১৪ আগস্ট ২০২০
Online Edition

গ্রেফতার আতঙ্কে বেলজিয়াম সফর বাতিল সাবেক ইসরাইলী পররাষ্ট্রমন্ত্রীর

২২ জানুয়ারি, পার্স টুডে : গ্রেফতার আতঙ্কে বেলজিয়াম সফর বাতিল করেছেন ইহুদিবাদী ইসরাইলের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও সাংসদ জিপি লিভনি। ফিলিস্তিনের গাজায় হামলার সময় যুদ্ধাপরাধ করার দায়ে তাকে গ্রেপ্তার করা হতে পারে আশঙ্কা করছেন তিনি। সম্প্রতি বেলজিয়ামের ফেডারেল প্রসিকিউটরের মুখপাত্র থেরি ওয়ার্টস বলেছেন, ব্রাসেলসে পৌঁছার পরপরই লিভনিকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হবে।
তিনি আরও বলেছিলেন, জিপি লিভনির সফরের সুযোগে গাজায় ইসরাইলী আগ্রাসনের বিষয়ে তদন্ত এগিয়ে নিয়ে যেতে চাই আমরা। ফিলিস্তিনীদের ওপর ইসরাইলের ওই আগ্রাসন ২০০৮ সালের শেষ দিকে শুরু হয়ে ২০০৯ সালেরজানুয়ারি মাসেও অব্যাহত ছিল। ওই আগ্রাসনের সময় জিপি লিভনি দখলদার ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন।
২০১০ সালেযুদ্ধাপরাধ সংক্রান্ত অভিযোগের পরিপ্রেক্ষিতে বেলজিয়াম গাজায় ইসরাইলী আগ্রাসন সম্পর্কে তদন্ত শুরু করে। ওই আগ্রাসনে এক হাজার ৪০০ ফিলিস্তিনি শহীদ হয়েছেন। শহীদদের বেশিরভাগই বেসামরিক ব্যক্তি।
বেলজিয়ামে ইহুদিদের একটি সম্মেলনে অংশ নেয়ার জন্য আগামী সোমবার জিপি লিভনির ব্রাসেলসে যাওয়ার কথা ছিল। এর আগে ২০০৯ সালের ডিসেম্বরে গ্রেফতার এড়াতে লন্ডন সফর বাতিল করেছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ