মঙ্গলবার ১৭ মে ২০২২
Online Edition

নারী উদ্যোক্তাদের সহায়তায় ২ কোটি মার্কিন ডলার ঋণ দেবে এডিবি

স্টাফ রিপোর্টার : দেশের পল্লী এলাকার ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তাদের (এসএমই) সহায়তার জন্য সরকার এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে ২ কোটি মার্কিন ডলারের একটি ঋণ চুক্তি স্বাক্ষর করেছে।
গতকাল বুধবার সকালে রাজধানীর এনইসি ভবনে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্পাদিত এই ঋণ চুক্তিতে ভারপ্রাপ্ত ইআরডি সচিব কাজী শফিকুল আজম ও এডিবি’র কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক নূরুন নাহার এ সময় উপস্থিত ছিলেন।
কাজুহিকো হিগুচি বলেন, প্রবৃদ্ধি বাড়ানো এবং দারিদ্র্য, আয় অসমতা ও আঞ্চলিক বৈষম্য হ্রাসের অন্যতম প্রধান চাবিকাঠি হচ্ছে এসএমই’র উন্নয়ন।
তিনি আরো বলেন, এই প্রকল্প গ্রামীণ এলাকা বিশেষ করে নারী পরিচালিত ক্ষুদ্র ব্যবসা ও কুটির শিল্পের জন্য সহায়ক হবে। তাছাড়া এটি নারী শিল্পোদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতেও সহায়ক হবে।
এই প্রকল্পে প্রাথমিকভাবে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর বাইরে ক্ষুদ্র খামারের ওপর গুরুত্ব দেয়া হচ্ছে। সহায়তার অন্তত ১৫ শতাংশ থাকবে নারী উদ্যোক্তাদের জন্য। অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এই প্রকল্পের কার্যনির্বাহক সংস্থা। আর এর বাস্তবায়ন সংস্থা হচ্ছে বাংলাদেশ ব্যাংক ও এসএমই ফাউন্ডেশন।

অনলাইন আপডেট

আর্কাইভ