মঙ্গলবার ১৭ মে ২০২২
Online Edition

ভূমিকম্প আতংক থেকে মানুষকে বের করে আনতে হবে

স্টাফ রিপোর্টার : ভূমিকম্প বিষয়ক এক জনসচেতনতামূলক প্রচারাভিযানে বক্তারা বলেছেন, ভূমিকম্প এমন এক দুর্যোগ যা, কোন পূর্বাভাস না দিয়ে আসে। এ ধরণের দুর্যোগ মোকাবিলায় জনসচেতনতার কোন বিকল্প নেই। ভূমিকম্প আতংক থেকে মানুষকে বের করে আনতে হবে।
গতকাল বুধবার দুপুরে রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনিস্টিটিউট মিলনায়তনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রণালয় এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) যৌথ উদ্যোগে জাতীয় ভূমিকম্প প্রস্তুতির জনসচেতনতামূলক প্রচারাভিযানের উদ্বোধনকালে বক্তারা এ কথা বলেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রণালয়ের সচিব শাহ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে একই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সত্যব্রত সাহা, দুর্যোগ ব্যবস্থ্যাপনা বিভাগের মহাপরিচালক রিয়াজ আহমেদ, ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টার সুদীপ্ত মুখার্জি প্রমুখ বক্তৃতা করেন।
সচিব শাহ কামাল বলেন, ভূমিকম্প মোকাবিলার কোনো ক্ষমতা এখনও মানুষের হাতের নাগালের বাইরে। কিন্তু এর ক্ষয়ক্ষতি কমানো মানুষের সাধ্যের মধ্যেই আছে। মানুষ চাইলে ভূমিকম্পের ভয়াবহ বিপর্যয় থেকে নিজেকে কিছুটা হলেও রক্ষা করতে পারে। তিনি বলেন, ভূমিকম্পের কারণে যে পরিমাণ ক্ষতি হয়, তার চেয়ে অনেক বেশি ক্ষতি মানুষের অসাবধানতার কারণে। আমরা মানুষকে সচেতন করে তোলার জন্যই এ প্রকল্প গ্রহণ করেছি। এর মধ্য দিয়ে প্রতিটি মানুষ ভূমিকম্পের সময় কী করণীয় তার সম্মুখ ধারণা লাভ করতে পারবে।
মহাপরিচালক রিয়াজ আহমেদ বলেন, বাংলাদেশ ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে। এটা অবহেলার বিষয় নয়। সর্বস্তরের মানুষকে এ বিষয়ে করণীয় কি, তা নিয়ে সতর্ক ও সচেতন করতে হবে।
ভূমিকম্পকে গুরুত্বের সাথে নিতে হবে এ কথা উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সরকার ভূমিকম্প বিষয়ে নানা পদক্ষেপ নিয়েছে। ২৫০ কোটি টাকার ভারি যন্ত্রপাতি কিনেছে। শিক্ষাপ্রতিষ্ঠানে এ বিষয়ে সচেতনতামূলক প্রশিক্ষণ দেয়া হয়েছে।
দেশের ৬৪ জেলা ও ৪৯০ টি উপজেলায় সম্প্রতি আয়োজিত উন্নয়ন মেলায় বিনামূল্যে ভূমিকম্পের সতর্কতা বিষয়ে লিফলেট বিতরণ করা হয়েছে। কিছু হাসপাতালের চিকিৎসকদের প্রশিক্ষণ দিয়েছে।
ভূমিকম্পকে মোকাবিলা করতে পাইলিংয়ের মাধ্যমে বাড়ি নির্মাণ, বিল্ডিংকোডের যথাযথ অনুসরণ ও বাস্তবায়ন করলে ভূমিকম্পের ঝুঁকি অনেকাংশে রোধ করা সম্ভব হবে বলেও উল্লেখ করেন মহাপরিচালক।
পরে চট্টগ্রাম থেকে আসা নাটোয়া নাট্যদল ভূমিকম্পের সময় করণীয় তুলে ধরে একটি নাটক উপস্থাপন করে। ক্যাম্পেইনে বিভিন্ন অ্যানিমেশনের মাধ্যমে উপস্থিত দর্শকের সচেতনতামূলক বার্তা দেয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ