বুধবার ০৫ আগস্ট ২০২০
Online Edition

পাকিস্তানের সঙ্গে সম্পর্ক উন্নয়নে ট্রাম্পকে সহায়তা করবেন ওবামা

১৮ জানুয়ারি, এনডিটিভি : পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক উন্নয়নে নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সহযোগিতা করবেন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা। পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক স্থাপন ও সন্ত্রাস দমন করে যুক্তরাষ্ট্রকে সুরক্ষা প্রদান করা প্রেসিডেন্টর অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্ব।
বিদায়ী ওবামা প্রশাসন আশা করছে ট্রাম্প পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক স্থাপনে সফল হবে। হোয়াইট হাউজের মুখপাত্র জশ আর্নেস্ট স্থানীয় সময় মঙ্গলবার সংবাত ব্রিফিংয়ে একথা জানান।
যুক্তরাষ্ট্রকে নিরাপদ রাখতে ও উন্নয়নের পথে এগিয়ে নিতে পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক স্থাপন করা অত্যন্ত জরুরী। তাছাড়া সন্ত্রাস দমনের কথাও মনে রাখতে হবে। কেন না বর্তমানে সন্ত্রাসবাদ বিশ্বের জন্য অনেক বড় হুমকি। আর সেই তালিকায় যুক্তরাষ্ট্র সন্ত্রাসীদের প্রথম টার্গেট। তাই পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা অত্যন্ত জরুরী।
পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের বেশকিছু স্থান রয়েছে যেখানে সন্ত্রাস দমনে দুই দেশের যৌথ সহযোগিতা ও উদ্যোগ  নেওয়া জরুরী। আর একথা দুঃখজনক হলেও সত্য যে, আন্তর্জাতিক সন্ত্রাস ও জঙ্গিবাদী তালিকায় পাকিস্তানের নাম অঙ্গাঅঙ্গীভাবে জড়িত। পাকিস্তানও অসংখ্য সন্ত্রাসী ও জঙ্গি হামলার শিকার হয়ে আসছে। তাই পাকিস্তানেরও উচিৎ সন্ত্রাস ও জঙ্গি দমনে তৎপর হওয়া।
আর সেক্ষেত্রে প্রয়োজনে যুক্তরাষ্ট্র পাকিস্তানকে সহযোগিতা করবে। ওবামা প্রেসিডেন্ট থাকাকালে সবসময় চেষ্টা করেছেন পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে। সন্ত্রাস ও জঙ্গিবাদের হাত থেকে দেশকে সুরক্ষা করতে চেষ্টা করেছেন। তিনি আশা করছেন ট্রাম্পও তার পথ অনুসরণ করবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ