শনিবার ১৫ আগস্ট ২০২০
Online Edition

ফিলিস্তিনে হামাস-ফাতাহ ঐক্য সরকার গঠন

১৮ জানুয়ারি, আল জাজিরা : অবশেষে ফিলিস্তিনে ঐক্য সরকার গঠন করতে সম্মত হয়েছে দেশটির স্বাধীনতাকামী সংগঠন হামাস এবং ফাতাহ নিয়ন্ত্রিত ফিলিস্তিন কর্তৃপক্ষ।
গত মঙ্গলবার রাশিয়ার রাজধানী মস্কোতে তিন দিনের আলোচনা শেষে ঐক্য সরকার গঠনের ব্যাপারে চুক্তিতে পৌঁছায় ফাতাহ এবং হামাস।
চুক্তি অনুযায়ী ফাতাহ এবং হামাস মিলে একটি নতুন জাতীয় কাউন্সিল গঠন করবে। এতে নির্বাসিত ফিলিস্তিনীরাও থাকবেন। এই কাউন্সিল নির্বাচনের আয়োজন করবে, যার মধ্য দিয়ে দেশটিতে জনপ্রতিনিধিত্বের সরকার গঠিত হবে।
ফাতাহের সিনিয়র কর্মকর্তা আজ্জাম আল আহমাদ বলেন, ফিলিস্তিনের বিবাদমান সংগঠন দুটি যেসব শর্তের ভিত্তিতে ঐক্য সরকার গঠন করছে তা এ যাবতকালের মধ্যে সবচেয়ে উত্তম শর্ত। ফিলিস্তিনী এ ঐক্য প্রক্রিয়ায় ইসলামী জিহাদ গ্রুপকেও অন্তর্ভুক্ত করেছে ফাতাহ ও হামাস। এদিকে সোমবার ফিলিস্তিনী প্রতিনিধিরা রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গিও ল্যাভরভের সঙ্গে সাক্ষাৎ করেন।
এ সময় ইসরাইলের মার্কিন দূতাবাস অধিকৃত তেল আবিব থেকে মুসলমানদের পবিত্র শহর জেরুজালেমে সরিয়ে নেয়ার ব্যাপারে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে প্রচারণা চালাচ্ছেন তা থেকে তাকে নিবৃত্ত করতে ল্যাভরভের প্রতি আহ্বান জানান প্রতিনিধিরা। উল্লেখ্য, ২০০৬ সালের জাতীয় নির্বাচনে বিজয়ী হয়ে ফিলিস্তিনের সরকার গঠন করেছিল হামাস। পরে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের দল ফাতাহের সঙ্গে বিরোধে জড়িয়ে হামাস। এই বিরোধের জের ধরে ২০০৭ সালে ফাতাহ এবং হামাসের মধ্যে গৃহযুদ্ধ হয়। তখন থেকে ফাতাহ পশ্চিম তীর এবং হামাস গাজা শাসন করছে। তবে গৃহযুদ্ধের সময় থেকেই গাজাকে অবরুদ্ধ করে রেখেছে দখলদার ইসরাইলি বাহিনী।

অনলাইন আপডেট

আর্কাইভ