শুক্রবার ১৪ আগস্ট ২০২০
Online Edition

ট্রাম্প শপথ নেওয়ার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে মতৈক্য স্থাপনের চেষ্টা করবে জার্মানি

অনলাইন ডেস্ক: জার্মান চ্যান্সেলার আঙ্গহেলা মার্কেল সোমবার এই প্রতিশ্রুতি দেন যে যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এ সপ্তাহে পরে শপথ নেওয়ার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে মতৈক্য স্থাপনের চেষ্টা করবেন তিনি। কিন্তু তিনি জোর দিয়ে বলেন নতুন আমেরিকান নেতার সঙ্গে মত পার্থক্য থাকা সত্বেও, তারা এগিয়ে যাবে এবং ইউরোপের ভবিষ্যৎ তাদের নিজেদের হাতে।

টাইম্স অফ লন্ডন এবং জার্মানির বিল্ড পত্রিকার সঙ্গে এক যৌথ সাক্ষাৎকারে ট্রাম্প যে নেটোর সমালোচনা করেছেন তার প্রেক্ষিতে মার্কেল ওই মন্তব্য করেন।

ওই একই সাক্ষাৎকারের জবাবে সোমবার রাশিয়া বলেছে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নীতিমালা বিষয়ক প্রস্তাব সম্পর্কে এত শীঘ্রি মন্তব্য করা যাবে না। ট্রাম্প সংবাদপত্রে দেওয়া সাক্ষাৎকারে এই ইঙ্গিত দিয়েছেন যে রাশিয়া যদি পারমানবিক অস্ত্র হ্রাস করতে রাজী হয় তার পরিবর্তে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহারকে তিনি সমর্থন করবেন।

রুশ প্রেসিডেন্টের মুখপাত্র ডিমিট্রি পেসকভ সাংবাদিকদের বলেন “ তিনি ক্ষমতা হাতে নেওয়ার পর আমরা যে কোন উদ্যোগের বিষয়ে মূল্যায়ন করতে পারবো।”

এদিকে, নব নির্বাচিত প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ৪৫ তম প্রেসিডেন্ট হিসাবে শপথ নেবার চার দিন আগে দেশটির গোয়েন্দা সম্প্রদায়ের সঙ্গে নতুন করে দ্বন্দে জড়িয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ