ঢাকা, রোববার 9 August 2020, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

ট্রাম্পের মন্তব্যে ন্যাটো জোটে উদ্বেগ; খুশি রাশিয়া

অনলাইন ডেস্ক: মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো ‘সেকেলে’ হয়ে গেছে বলে নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে মন্তব্য করেছেন তাতে উদ্বেগ প্রকাশ করেছে জার্মানি। জার্মান পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমেয়ার বলেছেন, ট্রাম্পের এ মন্তব্য ২৮ সদস্যবিশিষ্ট ন্যাটো জোটের সবগুলো দেশকে ভাবিয়ে তুলেছে।

তিনি সোমবার ব্রাসেলসে ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গের সঙ্গে এক বৈঠকে পর বলেন, ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যে তিনি ব্যক্তিগতভাবে চরম বিস্মিত হয়েছেন। 

স্টেইনমেয়ার বলেন, তিনি ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের পাশাপাশি ন্যাটোভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে কথা বলে বুঝতে পেরেছেন, সবার মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা কাজ করছে।

ট্রাম্প সম্প্রতি টাইমস পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, “ন্যাটো জোট বহু, বহু বছর আগে প্রতিষ্ঠিত হয়েছে বলে এটি সেকেলে হয়ে গেছে। এ ছাড়া, এটি সন্ত্রাসবাদের ব্যাপারে ভ্রুক্ষেপহীন।”

তবে ট্রাম্পের মন্তব্যে সন্তোষ প্রকাশ করেছে রাশিয়া।  রুশ প্রেসিডেন্টের আবাসিক দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ন্যাটো সেকেলে হয়ে পড়েছে বলে ট্রাম্প যে মন্তব্য করেছেন তার সঙ্গে মস্কো সম্পূর্ণ একমত। তিনি বলেন, রাশিয়া দীর্ঘদিন ধরে যে কথাটি বলে এসেছে ট্রাম্প তার পুনরাবৃত্তি করেছেন মাত্র।

পেসকভ বলেন, শুধুমাত্র সংঘাতে জড়ানোর লক্ষ্যে ন্যাটো জোট সৃষ্টি করা হয়েছিল এবং সংঘাত ছাড়া এটি অন্য কিছু বোঝেও না।  কাজেই এই জোট শান্তি, নিরাপত্তা, স্থিতিশীলতা কিংবা টেকসই উন্নয়ন উপহার দিতে পারে বলে যে দাবি করা হয় তা সম্পূর্ণ অর্থহীন।

অনলাইন আপডেট

আর্কাইভ