ঢাকা, শুক্রবার 7 August 2020, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

ট্রাম্পের পরামর্শ আমাদের প্রয়োজন নেই : ওলাঁদ

অনলাইন ডেস্ক: ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ বলেছেন, ট্রাম্পের কোনো পরামর্শ ইউরোপের প্রয়োজন হবে না। সম্প্রতি ব্রিটেন ও জার্মানির সংবাদমাধ্যমকে দেওয়া ট্রাম্পের এক সাক্ষাৎকারের পর এ মন্তব্য করলেন ওলাঁদ।খবর বিবিসির।

গত রোববার দেওয়া ওই সাক্ষাৎকারে ট্রাম্প বলেছিলেন, জার্মানিতে ১০ লাখের বেশি অভিবাসী নেওয়ার সিদ্ধান্তটি নিয়ে একটি বিপর্যয়কর ভুল করছেন দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। 

ট্রাম্পের ওই বক্তব্যের পরিপ্রেক্ষিতেই সোমবার যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএনকে এ কথা বলেন ওলাঁদ। 

ওলাঁদ বলেন, ‘আমাদের (ইউরোপ) কী করতে হবে, তা নিয়ে বাইরের থেকে কোনো পরামর্শের দরকার নেই।’ 

‘আমি মনে করি, সদ্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী একজনকে এভাবে অন্য দেশের রাজনৈতিক বিষয়ে সরাসরি কথা বলাটা একেবারেই যৌক্তিক নয়।’

‘তাঁকে (ট্রাম্প) এ বিষয়ে কথা বলতে হবে না। আগামী শুক্রবার (ট্রাম্পের অভিষেকের দিন) থেকে তিনি ইউরোপের যেকোনো বিরূপ প্রতিক্রিয়ার জন্য দায়বদ্ধ থাকবেন।’

তবে ট্রাম্পের মাথাব্যথা শুধু অ্যাঙ্গেলা মেরকেলকে নিয়েই নয়। এর আগে তিনি ‘উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট বা ন্যাটো সেকেলে হয়ে গেছে’ এমন মন্তব্য করে জোটটির কর্মকর্তাদের বিরাগভাজন হন। 

এ ছাড়া জার্মানির গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে এক প্রকার হুমকি দিয়ে বলেন, তাঁরা যদি মেক্সিকোতে গাড়ি উৎপাদন শুরু করে, তাহলে তাদের ওপরে করের মাত্রা বাড়িয়ে দেওয়া হবে। 

অনলাইন আপডেট

আর্কাইভ