বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১
Online Edition

অষ্টম দিনের মত অবস্থান কর্মসূচি পালন করেছে নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা

গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশন -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির দাবিতে গতকাল রোববার পর্যন্ত টানা অষ্টম দিনের মতো লাগাতার অবস্থান কর্মসূচি পালন করেছে নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশন। জাতীয় প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি পালন করে তারা।
কর্মসূচিতে বক্তারা বলেন, এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের মতো নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান একই নিয়মে পরিচালিত হয়। একই কারিকুলাম, সিলেবাস ও প্রশ্ন পদ্ধতি অনুসরণ করে। শিক্ষার্থীরা বোর্ড থেকে একই মানের সার্টিফিকেট অর্জন করে। যে কারণে স্বীকৃতির সময় থেকে আমাদের বেতন পাওয়ার কথা। অথচ নির্মম পরিহাস হলো আমাদের কোনো বেতন নেই।
বক্তারা আরও বলেন, দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার ৯৮ শতাংশ বেসরকারি ব্যবস্থাপনানির্ভর। স্কুল-কলেজ, উচ্চ ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, কারিগরি এবং মাদরাসাসহ প্রায় ছয় হাজারের মতো স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির অপেক্ষায়, যা এ স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানের এক-চতুর্থাংশ। এসব প্রতিষ্ঠানে ২০ লাখের অধিক শিক্ষার্থীদের পাঠদানে নিয়োজিত রয়েছেন ৮০ হাজারের বেশি শিক্ষক কর্মচারী। দীর্ঘ ১০-১৫ বছর ধরে বিনা বেতনে কর্মরত এসব শিক্ষক-কর্মচারী মানবেতর জীবন যাপন করছেন। ফলে মানসম্মত শিক্ষাদান কঠিন হয়ে পড়েছে।
অবস্থান কর্মসূচিতে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি মো. এশারত আলী, সাধারণ সম্পাদক ড. বিনয় ভূষণ রায়সহ সারা দেশ থেকে আগত শিক্ষকরা উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ