বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১
Online Edition

ভারতের বিরুদ্ধে আইনী লড়াইয়ে যাবে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের রফতানিমুখী পাটের উপর ভারতের এন্টি ডাম্পিং শুল্কারোপের বিরুদ্ধে কূটনৈতিক ও আইনী লড়াইয়ে যাবে বাংলাদেশ। গতকাল রোববার সচিবালয়ে সংশ্লিষ্টদের সঙ্গে এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশিস বসু, ট্যারিফ কমিশনের প্রতিনিধি এবং পাট ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।
গত ৫ জানুয়ারি বাংলাদেশ থেকে পাট ও পাটজাত পণ্য আমদানিতে শুল্ক আরোপ করে ভারত। এখন থেকে প্রতি টন পাটে  ভারতীয় আমদানিকারকদের ৮ থেকে ৩৫০ ডলার পর্যন্ত শুল্ক গুনতে হবে।
ভারতের এ সিদ্ধান্তে বাংলাদেশের পাট শিল্পে বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। এর ফলে বাংলাদেশের পাট শিল্প এবং এর সঙ্গে সম্পৃক্ত সাপ্লাই চেইন প্রক্রিয়া ব্যাহত হবে। ভারতের সঙ্গে বাংলাদেশের ৬৫০ কোটি মার্কিন ডলারের দ্বিপাক্ষিক বাণিজ্যে ভাটা পড়বে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।
বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (পাট) নাসিমা বেগম বলেন, বৈঠকে ভারতের এন্টি ডাম্পিং শুল্ক আরোপ প্রত্যাহার চেয়ে আইনগতভাবে আবেদন করার সিদ্ধান্ত হয়েছে। কূটনৈতিকভাবে পদক্ষেপ নেওয়ার পাশাপাশি রাজনৈতিক পদক্ষেপও নেয়া হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ