বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১
Online Edition

কর অব্যাহতি পাচ্ছে বেসরকারি প্রতিষ্ঠান এলপিজি আমদানিতে রাজস্ব লাগবে না

স্টাফ রিপোর্টার : বিদেশ থেকে লিক্যুইড পেট্রোলিয়াম গ্যাস বা এলপিজি আমদানিতে আগ্রহী সব বেসরকারি প্রতিষ্ঠান কর অব্যাহতির সুবিধা পাবেন। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড এ বিষয়ে তাদের বোর্ড সভায় সিদ্ধান্ত নিয়েছে। প্রথম পর্যায়ে দেশীয় একটি প্রতিষ্ঠানকে কর পরিশোধ থেকে অব্যাহতি দেয়া হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, লিক্যুইড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সিলিন্ডার আমদানির ওপর বেক্সিমকো গ্রুপের ভ্যাট অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সনাতন সিলিন্ডারের চেয়ে অনেকাংশে টেকসই এবং পরিবেশ বান্ধব এলপিজি গ্যাস সিলিন্ডার আমদানির ভ্যাটে ছাড় চাইলে এই ছাড় দেয়া হবে বলে এনবিআরের এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।
সম্প্রতি রাজস্ব বোর্ড পণ্য আমদানিকারকদের ১৫ শতাংশ হারে ভ্যাট পরিশোধের এক সংবিধিবদ্ধ আদেশ দেন। তবে উল্লেখিত অব্যাহতি আদেশ শুধুমাত্র ৫০০ লিটারের কম যৌগিক এলপিজি সিলিন্ডারের ক্ষেত্রে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত প্রযোজ্য। এর আগে এ বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের অনুমোদনের পর অর্থমন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো: নজিবুর রহমান কর্তৃক এসআরও চুক্তিসই করে এনবিআর।
সূত্র জানায়, ১৫ শতাংশ ভ্যাটের মধ্যে ১০ শতাংশ শুল্ক, ৫ শতাংশ অগ্রিম আয়কর (এআইটি) এবং অতিরিক্ত ৪ শতাংশ ভ্যাট, আমদানিকৃত এলপিজি সিলিন্ডারে এবং ইন্ডাস্ট্রিতে ব্যাপক হারে ব্যবহৃত লোহা ও স্টীলের কনটেইনারে ভ্যাট প্রদানে এনবিআর কোনো ধরণের ছাড় দিবে না। সূত্র আরো জানায়, গত বছরের নবেম্বরে বেক্সিমকো নরওয়ের কোম্পানি হেক্সাজন র‌্যাগাসকোর সাথে গ্যাস সিলিন্ডার আমদানির ব্যাপারে একটি চুক্তিসই করে। ৪ বছর মেয়াদি এ চুক্তি স্বাক্ষরে উভয় কোম্পানির বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে ১২ লাখ সিলিন্ডার।
এদিকে জ্বালানি মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, সরকারের নতুন কর্মপরিকল্পনা অনুযায়ী বিদেশী বিনিয়োগে অগ্রাধিকার দিয়ে প্রাকৃতিক গ্যাসের ব্যবহার বাড়াবে সরকার। সেই লক্ষ্যে এখন থেকে বিদেশী বিনিয়োগে স্থাপিত শিল্প কারখানায় গ্যাস দেবে সরকার। অন্যদিকে গৃহস্থালীতে নতুন করে আর কোন সংযোগ না দেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। সম্প্রতি চীন সরকারের বাংলাদেশে দুই হাজার ৭ শ কোটি ডলারের বিনিয়োগ প্রস্তাবের পর সরকারের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, আগামী তিন বছরের মধ্যে ৭০ শতাংশ গৃহস্থালীতে (লিক্যুইড পেট্রোলিয়াম গ্যাস) এলপিজি ব্যবহারের আওতায় আনার বিষয়ে সরকার উদ্যোগ নিয়েছে। বিশেষ করে চীনের একটি বড় অংকের বিনিয়োগ প্রস্তাবের পর সরকার নতুন করে চিন্তা করছে।
এ বিষয়ে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, অর্থনৈতিকভাবে ও বিনিয়োগে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। আমাদের এখানে বিনিয়োগ করতে এখন আগ্রহী বিদেশীরা। ইতোমধ্যে ২ হাজার ৭শ’ কোটি ডলার বিনিয়োগ প্রস্তাব দিয়েছে চীন। আমরা এই বিনিয়োগ প্রস্তাব ইতিবাচক হিসেবে বিবেচনা করছি।

অনলাইন আপডেট

আর্কাইভ