বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০
Online Edition

৪০ যাত্রী নিয়ে গঙ্গায় নৌকাডুবি

১৫ জানুযারি, টাইমস অব ইন্ডিয়া/এনডিটিভি : ভারতের বিহার রাজ্েযর পাটনায় গঙ্গা নদীতে নৌকা ডুবে অন্তত ২৫ জন নিহত হয়েছেন। নিখোঁজ বহু পাটনায় গঙ্গায় নৌকাডুবিে প্রাণ হারিয়েছে কমপক্ষে ২৪ জন। ওই নৌকায় ৪০ জন আরোহী ছিলেন বলে জানা গেছে।
প্রতিবছর মকর সংক্রান্তিতে গঙ্গার তীরে তিন দিনব্যাপী ঘুড়ি উৎসবের আয়োজন করা হয়। গত শনিবার সন্ধ্যায় পাটনার গঙ্গা ঘাট থেকে উৎসাহীদের নিয়ে একটি নৌকা দিয়ারার উদ্দেশ্যে রওয়ানা হয়। বিনা ভাড়ায় এসব লোকজনকে উৎসবস্থলে নিয়ে যাওয়া হচ্ছিল। অতিরিক্ত যাত্রী বোঝাই নৌকাটি সন্ধ্যা ৬টার দিকে মাঝনদীতে ডুবে যায়। রাতেই শুরু হয় উদ্ধার অভিযান। তবে রাত বেশি হয়ে যাওয়ায় উদ্ধার কাজ বন্ধ করা হয়। এ বিষয়ে পাটনা জেলা ম্যাজিস্ট্রেট সঞ্জয় কুমার আগারওয়াল জানিয়েছেন, রাতে অন্ধকারের কারণে উদ্ধার অভিযান স্থগিত করা হয়, গতকাল রোববার সকাল থেকে অভিযান আবার শুরু করা হয়। উদ্ধার হওয়া ছয়জনকে পাটনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ডুবুরিদের সঙ্গে স্থানীয়রাও নৌকা দিয়ে নিখোঁজদের সন্ধান করছেন।
এদিকে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় নিহতদের পরিবারের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন এবং নিহতদের প্রত্যেকের পরিবারকে ২ লাখ রুপি ও আহতদের চিকিৎসার জন্য ৫০ হাজার রুপি করে আর্থিক সহায়তা দেওয়ার নিন্দেশ দিয়েছেন। পাটনার জেলা ম্যাজিস্ট্রেট সঞ্জয় কুমার আগারওয়াল জানিয়েছেন, নৌকাটিতে ধারণক্ষমতার বেশি যাত্রী ছিলো। তবে নৌকাডুবির আসল কারণ সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি। কোন জায়গায় নিরাপত্তার খামতি রয়ে গিয়েছে তা খতিয়ে দেখতে পাটনার জেলা প্রশাসককে নিন্দেশ দিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশকুমার।

অনলাইন আপডেট

আর্কাইভ