সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

কাশ্মীর দ্বন্দ্ব মেটাতে জাতিসংঘ নতুন মহাসচিবের উদ্যোগ

১৩ জানুয়ারি, জিও নিউজ : জাতিসংঘের নতুন মহাসচিব অ্যান্টেনিও গুতেরেস কাশ্মীরকে ঘিরে দুই প্রতিবেশী দেশ পাকিস্তান ও ভারতের মধ্যে চলমান সহিংসতা নিরসন নিয়ে দুই দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে চেয়েছিলেন। তবে গুতেরেসের এই প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।
দুই দেশের প্রধানমন্ত্রী নতুন মহাসচিবের সঙ্গে কাশ্মীর বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি বলে জাতিসংঘের মুখপাত্র জানিয়েছেন। দেশটির মহাসচিব স্টিফেন দুজারিক শুক্রবার নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে একথা জানিয়েছেন। স্টিফেন আরো জনান, গুতেরেস জাতিসংঘের মহাসচিব পদে দায়িত্ব নেওয়ার পর থেকে প্রায় প্রতিটি  দেশের প্রধানমন্ত্রী ও শীর্ষ নেতাদের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।
যে দেশগুলোতে সমস্যা চলমান রয়েছে বিশেষ করে সেই দেশগুলোর নেতাদের সঙ্গে।  সমস্যা সমধানে গুতেরেস কথা বলার চেষ্টা করেছেন। সেই ধারাবাহিকতায় কাশ্মীর নিয়েও ভারত-পাকিস্তানের মধ্যে যে বিতর্ক চলছে  সে বিষয়ে কথা বলতে চেয়েছিলেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী নেওয়াজ শরীফের সঙ্গে ৬ জানুয়ারি কথা বলার জন্য আহবান জানিয়েছিলেন। তবে জাতিসংঘের আহবানে সারা দেননি দুই দেশের প্রধানমন্ত্রী।

অনলাইন আপডেট

আর্কাইভ