সোমবার ০৩ আগস্ট ২০২০
Online Edition

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননায় ভূষিত বাইডেন

১৩ জানুয়ারি, রয়টার্স : যুক্তরাষ্ট্রের বিদায়ী ভাইস-প্রেসিডেন্ট জো বাইডেনকে দেশটির সর্বোচ্চ বেসামরিক সম্মাননা প্রেসিডেনশিয়াল মেডাল অব ফ্রিডম-এ ভূষিত করা হয়েছে।
বিবিসি বলছে, বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা আবেগাপ্লুত বাইডেনকে এই সম্মাননায় ভূষিত করেন।
“আমেরিকানদের প্রতি বিশ্বস্ততা, দেশের প্রতি ভালোবাসা এবং জীবনভর সেবাদানের” স্বীকৃতি হিসেবে তাকে এই সম্মাননায় ভূষিত করা হয়। আসছে ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও ভাইস-প্রেসিডেন্ট জো বাইডেনের মেয়াদ শেষ হবে। পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন ডোনাল্ড ট্রাম্প। বিদায়বেলার শেষ প্রান্তে বাইডেন এই সম্মাননা অর্জন করলেন।
যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ঘোষণায় বিস্মিত ও আবেগাপ্লুত হয়ে পড়েন। অশ্রুসিক্ত চোখে তিনি ওবামার কাছ থেকে সম্মাননার মেডাল গলায় পড়ে নেন।
বাইডেন ডেমোক্র্যাটিক পার্টির রাজনীতিতে সক্রিয় থাকার ইচ্ছার কথা ব্যক্ত করেন।
ওবামাকে ইঙ্গিত করে বাইডেন বলেন, “তিনি একজন অসাধারণ মানুষের যাত্রার অংশ ছিলেন, যিনি অসাধারণ সব কাজ করেছেন।”
বিস্মিত বাইডেন জানান, এই পদক পেতে যাচ্ছেন এমন কোনো ধারণাই তার ছিল না।
কৃতজ্ঞতা জ্ঞাপন করে তিনি বলেন, “মিস্টার প্রেসিডেন্ট আমি আপনার কাছে ঋণী, আপনার বন্ধুত্বের কাছে ঋণী, ঋণী আপনার পরিবারের কাছে।” অন্যদিকে, বাইডেনকে নিজের হাতে এই পদক দিয়ে যেতে পেরে প্রেসিডেন্ট ওবামা নিজের সন্তুষ্টির কথা জানান। যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘প্রেসিডেনশিয়াল মেডাল অব ফ্রিডম’ ১৯৬৩ সালে প্রেসিডেন্ট জন এফ কেনেডি এটি চালু করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ