ঢাকা, শুক্রবার 18 September 2020, ৩ আশ্বিন ১৪২৭, ২৯ মহররম ১৪৪২ হিজরী
Online Edition

নোট বাতিলের প্রভাব, শ্লথ হয়েছে ভারতের প্রবৃদ্ধির হার:বিশ্বব্যাঙ্ক

অনলাইন ডেস্ক: সাত দশমিক ছয় থেকে কমে সাত। নোট বাতিলের জেরে চলতি আর্থিক বছরে শ্লথ হয়েছে ভারতীয় অর্থনীতির প্রবৃদ্ধির হার। ভবিষ্যতে পরিস্থিতির উন্নতির আশা। রিপোর্ট বিশ্বব্যাঙ্কের।

বিশ্বব্যাঙ্ক, আজই ভারতের ২০১৬-২০১৭ অর্থবর্ষের বৃদ্ধির হার সংক্রান্ত একটি রিপোর্ট পেশ করে। সেখানেই দেখা গিয়েছে বৃদ্ধির হার সাত দশমিক ছয় থেকে কমে সাত হয়ে গেছে। তবে বিশ্বব্যাঙ্কের আশা, অল্প কয়েকদিনের মধ্যেই ফের এই ঘাটতি পূরণ করে ভারতে বৃদ্ধির হার সাত দশমিক ছয় থেকে সাত দশমিক ৮ এর আশেপাশে চলে আসবে।

রিপোর্টে বলা হয়েছে, হঠাত্ করে বাজার থেকে ৫০০ ও হাজারের নোট তুলে নেওয়ায় এবং নতুন দু হাজারের নোট প্রথমে সেভাবে লেনদেনে সাহায্য না করায় ধাক্কা খেয়েছে দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার। তবে এত ডামাডোলের মধ্যেও বিশ্ববাজারে সবচেয়ে দ্রুত এবং ক্রমবর্ধমান লাভজনক ব্যবসায়িক কেন্দ্র হিসেবে চিনকে পিছনে ফেলে দিয়েছে ভারত।

এমনকি এই অর্থবর্ষের ঘাটতি আগামী অর্থবর্ষেই পূরণ করে নিতে পারবে বলেও রিপোর্টে দাবি করেছে বিশ্বব্যাঙ্ক। আর সেই বৃদ্ধির হার এতটাই উর্ধমুখী হবে যে ২০১৯-২০ অর্থবর্ষে সেই গ্রাফ সাত দশমিক আট শতাংশেও পৌঁছতে পারে। এছাড়া বিশ্বব্যাঙ্কের আশা, আগামী দিনে ভারত সরকার নিশ্চয়ই কিছু সাহসী পদক্ষেপ গ্রহণ করবে, যার ফলে দেশের অর্থনীতি তড়তড়িয়ে ওপর দিকে উঠবে।

অনলাইন আপডেট

আর্কাইভ