ঢাকা, মঙ্গলবার 29 September 2020, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
Online Edition

ভিয়েতনামে অস্ত্র বিক্রু নিয়ে ভারতকে চীনের হুমকি

অনলাইন ডেস্ক: চিনের মোকাবিলা করতে গিয়ে ভিয়েতনামের সঙ্গে ভারত যদি সামরিক সহযোগিতা বৃদ্ধি করে, তা অচিরেই গোটা অঞ্চলে ‘অস্থিরতা’ তৈরি করবে। আর সেরকম হলে বেজিং ‘হাত গুটিয়ে’ বসে থাকবে না।

খবরে প্রকাশ, ভিয়েতনামকে ভূমি থেকে আকাশ ‘আকাশ’ ক্ষেপণাস্ত্র বিক্রির পরিকল্পনা করছে ভারত। এই প্রসঙ্গে এদিন চিনের সরকার নিয়ন্ত্রিত গ্লোবাল টাইমস জানিয়েছে, ভারত সরকার যদি মনে করে থাকে যে, ভিয়েতনামের সঙ্গে সামরিক সম্পর্কের উন্নতি ঘটিয়ে বেজিংয়ের বিরুদ্ধে বদলা নেবে, তাহলে এটা অচিরেই গোটা অঞ্চলে অস্থিরতা তৈরি করবে আর চিন হাত গুটিয়ে বসে থাকবে না।

ভারত এই বিষয়টিকে স্বাভাবিক অস্ত্র বেচা হিসেবে দেখলেও, গ্লোবাল টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ভিয়েতনামকে এই অস্ত্র বেচার নেপথ্যে ভারতের অন্য অভিসন্ধি রয়েছে। সেখানে বলা হয়েছে, যেহেতু এনএসজি গোষ্ঠীতে ভারতের অন্তর্ভুক্তিকরণ এবং জয়েশ-ই-মহম্মদ শীর্ষ নেতা মাসুদ আজহারের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে করা ভারতের দাবির পথে বাধা হয়ে দাঁড়িয়েছে চিন, তাই বেজিংকে পাল্টা চাপে ফেলার জন্য এই পন্থা নিয়েছে নয়াদিল্লি।

শুধু ভারত নয়, ভিয়েতনামকেও একইসুরে আক্রমণ করেছে চিন। হ্যানোয়ের উদ্দেশ্যে বেজিংয়ের বার্তা, দক্ষিণ চিন সাগরের সমস্যা ভুলে চিনের সঙ্গে সম্পর্ক ভাল করা উচিত ভিয়েতনামের।

অনলাইন আপডেট

আর্কাইভ