মঙ্গলবার ১৭ মে ২০২২
Online Edition

গত বছরে ১০ লাখ বাংলাদেশী ভারতের ভিসা নিয়েছেন

সংগ্রাম ডেস্ক : ভারতে সবচেয়ে বেশি ভ্রমণ করে বাংলাদেশীরা। বিশ্বের বিভিন্ন দেশ থেকে ভারতে ভ্রমণ করতে যাওয়া নাগরিকদের তালিকায় শীর্ষে অবস্থান রয়েছে বাংলাদেশের। গত বছর যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যকে পেছনে ফেলে বাংলাদেশ এ স্থান অর্জন করেছে। গত বছরে প্রায় ১০ লাখ বাংলাদেশী ভারতের ভিসা নিয়েছেন।

গত দুবছর ধরে ভারতে ভ্রমণকারী বাংলাদেশীর হার বেড়ে গেছে। এর আগে ২০১৩ সালে পাঁচ লাখ ২৪ হাজার ৯২৩ ও ২০১২ সালে চার লাখ ৮৭ হাজার ৩৯৭ বাংলাদেশী দেশটিতে ভ্রমণে যায়। ওই দুবছর দেশটিতে ভ্রমণকারী বিদেশী নাগরিকদের তালিকায় বাংলাদেশ তিন নম্বরে ছিল। আমাদের সময়.কম

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা গত বুধবার যশোরে নতুন ভিসা সেন্টার উদ্বোধনের পর জানান ‘গত বছর, ২০১৬ সালে, আমরা বাংলাদেশের নাগরিকদের ১০ লাখের কাছাকাছি ভিসা ইস্যু করেছি- যেটা রেকর্ড। যে কোনো বছরে ইস্যু করা ভিসার সংখ্যার বিচারে এটা সবচেয়ে বেশি এবং বিগত বছরগুলোর তুলনায় অনেক বাড়ার প্রমাণ। আমাদের দুই দেশের মানুষের সীমান্তের দুই পারে পারিবারিক সম্পর্ক রয়েছে এবং দূরত্ব শুধু পথের, মানসিকভাবে আমরা একই লোক।’

ভারত ভিসা প্রক্রিয়া সহজ করার বাংলাদেশীরা সুবিধা পাচ্ছেন জানিয়ে ভারতীয় হাই কমিশনার বলেন, ‘বাংলাদেশের নাগরিকদের জন্য ভিসা সহজ করতে আমাদের প্রচেষ্টা অসাধারণ ফল দিয়েছে। ২০১৭ সালে ভিসা প্রক্রিয়া আরও সহজ করা হবে।

বাংলাদেশীদের ভারত ভ্রমণ এবং দেশটির ভিসা প্রাপ্তি সহজ করতে গত বছর বেশ কয়েকটি উদ্যোগ নেয় দেশটির হাই কমিশন। তারা জুনে ঈদের আগে ঢাকায় ভিসা ক্যাম্প করে, যেখান থেকে ৫৫ হাজারের বেশি মানুষ ভিসা সংগ্রহ করে। অক্টোবরে শিক্ষার্থীদের জন্যও একই ধরনের একটি ক্যাম্প করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ