ঢাকা শুক্রবার 20 May 2022, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
Online Edition

জনগণ সম্পৃক্ত থাকলেই পরিবর্তন হয়: ওবামা

অনলাইন ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা তার বিদায়ী ভাষণে বলেছেন, ভাল কিছুর জন্য পরিবর্তন তখনই হয়, যখন তাতে সাধারণ জনগণ জড়িত ও সম্পৃক্ত থাকে এবং তা পাওয়ার দাবীতে সবাই এক সাথে এগিয়ে আসে।ওবামা বলেন, ইতিবাচক পরিবর্তনের ভিশন থেকে সরে আসেননি তিনি। 

স্থানীয় সময় মঙ্গলবার রাতে নিজ শহর শিকাগোতে বিদায়ী ভাষণে এসব কথা বলেন যুক্তরাষ্ট্রের ৪৪তম প্রেসিডেন্ট। 

শহরে হলভর্তি দর্শকের সামনে ওবামা বলেন, ‘এখানে আমি শিখেছি যে পরিবর্তন তখনই হয়, যখন সাধারণ মানুষ সম্পৃক্ত হয় এবং একত্র হয়ে এর দাবি জানায়।’ 

‘আপনাদের প্রেসিডেন্ট হিসেবে আট বছর দায়িত্ব পালন করার পর আমি এখনো এটা বিশ্বাস করি’, বলেন ওবামা।

‘এটা শুধু আমার বিশ্বাস নয়। এটা আমাদের আমেরিকান ধারণার প্রাণ’, যোগ করেন ওবামা। 

তিনি বলেন, আমেরিকার প্রতিষ্ঠাতারা আমাদেরকে  একটি মহান উপহার দিয়েছেন, আর সেটি হল স্বাধীনতা; যা আমাদের ঘাম, পরিশ্রম ও কল্পনা মাধ্যমে আমাদের প্রত্যেকের স্বপ্নকে খুঁজে পাওয়ার জন্য।

বক্তব্যের সময় সমর্থকরা ‘আই লাভ ইউ ওবামা’ বলে চিৎকার করতে থাকেন। এতে বক্তব্যের মাঝেই অনেকবার থামতে হয় ওবামাকে। 

ভাষণে গত আট বছরে সম্পন্ন কাজের কথা উল্লেখ করেন ওবামা। সে তালিকায় স্বাস্থ্যসেবা থেকে শুরু করে বৈবাহিক সাম্যের বিষয়গুলো উঠে এসেছে। এ সময় তিনি বলেন, তাঁর অনেক কাজ এখনো বাকি।

বক্তব্যে উত্তরসূরি ডোনাল্ড ট্রাম্পের বিষয়ে আলোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, তাঁর (ট্রাম্প) কাছে ঝামেলাহীনভাবে ক্ষমতা হস্তান্তর করতে চান তিনি। 

২০০৮ সালে প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন ওবামা। এর পর দুই মেয়াদে পার করেছেন আট বছর। ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন তাঁর উত্তরসূরি ডোনাল্ড ট্রাম্প। 

 

অনলাইন আপডেট

আর্কাইভ