ঢাকা শুক্রবার 20 May 2022, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
Online Edition

আইএস মিথ্যা প্রচারণা চালাচ্ছে: আল-কায়েদা

অনলাইন ডেস্ক: আল-কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরি বলেছেন, আল-কায়েদার বিরুদ্ধে ইসলামিক স্টেট (আইএস) মিথ্যা প্রচারণা চালাচ্ছে। গত বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় তিনি এই মন্তব্য করেন। 

জাওয়াহিরির দাবী, আইএস প্রধান আবু বকর আল-বাগদাদি আল-কায়েদার বিরুদ্ধে মিথ্যা প্রচারণা চালাচ্ছেন। শিয়া মুসলিম এবং খ্রিস্টানদের ব্যাপারে তিনি আল কায়দার বিরুদ্ধে যেসব অভিযোগ করেছেন, তা সঠিক নয়।  

জাওয়াহিরি বলেন, মিথ্যাবাদীদের মিথ্য দাবি, আমরা শিয়াদের নিন্দা করি না। আমি নাকি বলেছি, ভবিষ্যতে ইসলামিক খিলাফত সরকারের অংশ খ্রিস্টানরা হতে পারে। আমি শুধু বলেছি খ্রিস্টানরা ভূমি, কৃষি, বাণিজ্য ও অর্থে অংশীদার হতে পারবে এবং শরিয়া আইন অনুযায়ী আমরা ওইসব ক্ষেত্রে তাদের গোপনীয়তা বজায় রাখব।

আল-কায়েদা নেতা বলেন, আমি শিয়া মুসলিমদের বিস্তারলাভ করতে দেওয়ার আহ্বান জানাইনি। বরং আমি বলেছি, তাদের শিয়া নেতৃত্বাধীন ইরাকি সেনাবাহিনীর উপর হামলা চালাতে এবং সাধারণ নাগরিকদের উপর ক্রমাগত হামলা বন্ধ করতে।

তিনি বলেন, আমি তাদের বহুবার বাজার, পবিত্র স্থান ও মসজিদে হামলা করতে নিষেধ করেছি এবং সেনাবাহিনী, নিরাপত্তাবাহিনী, পুলিশ এবং শিয়া মিলিশিয়াদের ওপর হামলা করতে বলেছি।

২০১১ সালে মার্কিন বিশেষ বাহিনীর হাতে ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর আল-কায়েদার নেতৃত্বে আসেন আয়মান আল-জাওয়াহিরি। 

অনলাইন আপডেট

আর্কাইভ