ঢাকা মঙ্গলবার 17 May 2022, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
Online Edition

ইতালিতে তীব্র শীতে পাঁচজনের মৃত্যু

অনলাইন ডেস্ক:ইতালিতে তীব্র শৈত্য প্রবাহে মাত্র একদিনেই পাঁচ জনের মৃত্যু হয়েছে। সেই সঙ্গে দেশটির দক্ষিনাঞ্চলে শুরু হয়েছে তুষারপাত।

লাসিয়ো, উম্বরিয়া,পিয়েমোন্তে ও ভেনেতোর বিভিন্ন অঞ্চলে মাইনাস ডিগ্রি তাপমাত্রা বিরাজ করছে।এছাড়া গোটা ইতালি জুড়েই রয়েছে শৈত্য প্রবাহ।

গত অক্টোবরে ঘটে যাওয়া ভূমিকম্প দুর্গত এলাকা আমারতিরিশা, মাসেরাতা, পেরসির জনগন মানবেতর জীবনযাপন করছে। এসব এলাকায় যে দিকে তাকানো যায় শুধু সাদা আর সাদা। সারা শহর বরফে ঢাকা পড়েছে।গত আগষ্ট এবং অক্টোবরে দুই দফায় ঘটে যাওয়া ভূমিকম্পে এসব এলাকার ৯০ ভাগ ঘরবাড়ি মাটিতে মিশে গেছে। অধিকাংশ জনগন এই তীব্র শীতে খোলা আকাশের নিচে তাঁবুতে বাস করছে।

গতকাল শুক্রবার ইতালির লিভিনোতে মাইনাস ১৯ ডিগ্রি, সানতা কাতেরিনা মাইনাস ১৬ ডিগ্রি, সালভা দি ভাল গার্ডেনায় মাইনাস ১৬ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এসব এলাকায় দুই মিটারের উপরে তুষারপাত হয়েছে  বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। এসব এলাকার সঙ্গে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন রয়েছে, জারি করা হয়েছে জরুরি অবস্থা।

এছাড়াও দেশের বিভিন্ন এলাকায় রেল এবং সড়ক পথে যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছে। ফলে দুর্গত এলাকায় সময় মত পৌঁছাতে পারছে না ত্রানসামগ্রী। অতিরিক্ত শীতের কারনে অনেকেই আক্রান্ত হচ্ছে সর্দিজ্বরে। কিছু কিছু এলাকার ফার্মেসিগুলোতে সর্দিজ্বরের ঔষধের স্বল্পতা দেখা গেছে। আগামী রবিবার পর্যন্ত আবহাওয়া অফিস জানিয়েছে শৈত্য প্রবাহ চলবে। 

অনলাইন আপডেট

আর্কাইভ