ঢাকা মঙ্গলবার 17 May 2022, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
Online Edition

কলম্বিয়ায় ফার্ক বিদ্রোহীদের সঙ্গে নাচ : জাতিসংঘের চার পর্যবেক্ষককে বরখাস্ত 

অনলাইন ডেস্ক: ইংরেজি নববর্ষের পার্টিতে ফার্ক বিদ্রোহীদের সঙ্গে নাচার কারণে কলম্বিয়ায় শান্তি প্রক্রিয়া তদারকির জন্য নিয়োজিত জাতিসংঘ পর্যবেক্ষণ মিশনের চার সদস্যকে বরখাস্ত করা হয়েছে।

জাতিসংঘ বৃহস্পতিবার জানায়, ঘটনা তদন্তের পর তিন পর্যবেক্ষক ও তাদের সমন্বয়কারীকে পর্যবেক্ষণ মিশন থেকে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আন্তর্জাতিক সংগঠনটি বরেছে, তাদের আচরণ যথার্থ ছিল না এবং তাদের কর্মকা-ে মিশনের পেশাগত ও নিরপেক্ষতার মূল্যবোধ প্রতিফলিত হয়নি।

কলম্বিয়ায় পাঁচ দশকেরও বেশি সময় ধরে সংঘাত বন্ধে সরকারের সঙ্গে বামপন্থী ফার্ক গেরিলাদের করা শান্তিচুক্তির প্রেক্ষাপটে ওই গেরিলাদের নিরস্ত্রীকরণ প্রক্রিয়া পর্যবেক্ষণ করছে জাতিসংঘ।

তবে কলম্বিয়ার গণমাধ্যমে ফার্ক যোদ্ধাদের সঙ্গে জাতিসংঘের পর্যবেক্ষকদের নাচের দৃশ্য প্রকাশিত হওয়ার পর বিতর্ক সৃষ্টি হয়।

গণমাধ্যমে দেখানো হয়, কলম্বিয়ার উত্তরাঞ্চলের একটি ফার্ক শিবিরে অস্ত্র সংবরণ করার আগে বিদ্রোহীরা জড়ো হয়ে নাচগান করছেন। আর জাতিসংঘের পর্যবেক্ষকরাও তাদের সঙ্গে নাচে অংশ নিচ্ছেন।

জাতিসংঘের এক মহিলা মুখপাত্র জানান, জাতিসংঘের চার পর্যবেক্ষক কলম্বিয়া মিশনে আর কাজ করতে পারবেন না এবং তাদেরকে তাদের নিজ নিজ দেশে চলে যেতে বলা হয়েছে।

তবে পর্যবেক্ষকদের নাম ও তারা কোন দেশের নাগরিক তা জানানো হয়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ