বুধবার ১৫ জুলাই ২০২০
Online Edition

ফেসবুক লাইভে শারীরিক প্রতিবন্ধীকে হামলা

৫ জানুযারি, বিবিসি : যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে এক শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিকে হামলার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লাইভ স্ট্রিমিং করা হয়। এই ঘটনায় চার সন্দেহভাজনকে আটক করেছে পুলিশ।

পুলিশ জানিয়েছে, মঙ্গলবার পশ্চিম শিকাগোর একটি ফ্ল্যাটে ওই ব্যক্তির ওপর হামলা চালানো হয় এবং ফেসবুক লাইভে তা প্রকাশ করা হয়। এই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুই পুরুষ এবং দুই নারীকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতার হওয়া ব্যক্তিরা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প এবং শ্বেতাঙ্গ বিদ্বেষী বক্তব্য দিচ্ছিলো বলে পুলিশ জানিয়েছে। 

ফেসবুক লাইভে প্রকাশিত ওই ভিডিওতে দেখা যায়, হামলাকারীরা ওই ব্যক্তির পরা কাপড় কেটে ফেলছে, তার শরীরে সিগারেটের ছাঁই ফেলছে, তার মাথায় লাথি দিচ্ছে, তার চুল কেটে ফেলছে। ঘটনাস্থলে অনেক মানুষকে হাসতে এবং ধূমপান করতে দেখা যায়। ভিডিওর এক জায়গায় দেখা যায়, হামলাকারীরা ছুরি দিয়ে ওই ব্যক্তির মাথার একাংশ কেটে নিচ্ছে। শিকাগো পুলিশ এই ঘটনাকে ‘অসুস্থ’ ঘৃণাজনিত অপরাধ বলে বর্ণনা করেছে।

টুইটারে প্রচারিত এক সংবাদ সম্মেলনে শিকাগোর পুলিশ সুপার এডি জনসন বলেন, ‘কোনও ব্যক্তি কারও সঙ্গে এমন আচরণও করতে পারে, তা দেখে আপনাদের অবাক হতে হবে।’

তিনি আরও বলেন, ‘২৮ বছরের পুলিশের চাকরিতে আমি এমন অনেক কিছুই দেখেছি, যা আপনারা বাস্তবে কখনও দেখেননি। কিন্তু এর পরেও এই ঘটনা আমাকে হতবাক করেছে।’

পুলিশ জানিয়েছে, ওই প্রতিবন্ধী ব্যক্তি একজন শ্বেতাঙ্গ এবং তিনি হামলাকারীদের কারও পূর্বপরিচিত। তাকে ওই ভিডিও প্রকাশের ৪৮ ঘণ্টা আগে অপহরণ করা হয়। চিকিৎসার পর হামলার শিকার ব্যক্তিকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তারা ওই ঘটনায় দ্রুত পদক্ষেপ নিয়ে ওই ব্যক্তিকে উদ্ধার করার জন্য সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ