শনিবার ১৫ আগস্ট ২০২০
Online Edition

বাগদাদে গাড়িবোমা হামলায় নিহত ৫৯

৩ জানুয়ারি, আল জাজিরা, রয়টার্স : ইরাকের রাজধানী বাগদাদের শিয়া অধ্যুষিত পূর্বাঞ্চলীয় সদর শহরে একটি সবজি বাজারে আত্মঘাতী গাড়ি বোমা হামলায় কমপক্ষে ৫৯ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ৬১ জন।
জানা যায়, হামলাকারী বোমা বহনকারী একটি পিকআপ চালিয়ে সবজি বাজারে আসেন। সেখানে দিন মজুর খোঁজার ভান করেন তিনি। তার কথায় শ্রমিকরা এক স্থানে জড়ো হলে গাড়িবোমার বিস্ফোরণ ঘটান তিনি।
আইএস তাদের ‘আমাক’ নামক সংবাদ মাধ্যমে এ হামলার দায় স্বীকার করে বলেছে, এটা ছিল ‘শহীদি অভিযান’।
ঘটনাস্থলের বিভিন্ন ছবিতে দেখা যায়, রাস্তায় ফলমূল, শাকসবজি, দিনমজুরদের বেলচা ও কুঠারের পাশে লাশ পড়ে আছে। মৃত যাত্রীতে ভরা একটি মিনিবাসে জ্বলছে আগুন।
ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের ইরাক সফরকালে জনসমাগমস্থলে এমন একটি আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণের ঘটনা ঘটল।
ওঁলাদ বাগদাদের কাছে ইরাকি কাউন্টার-টেরোজিম সার্ভিস একাডেমি পরিদর্শনের পরই এ হামলার ঘটনা ঘটে। পরিদর্শনের সময় ওঁলাদ সেখানে অবস্থানরত ফরাসি সেনাদের তিনি আইএসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানান।
একই দিনে শিয়াদের পবিত্র শহর বলে পরিচিত নাজাফ শহরেও হামলা চালানো হয়। এ ঘটনায় সাত পুলিশ সদস্য নিহত হন। এছাড়া সোমবার বাইজি শহরের একটি সেনা ক্যাম্পে হামলার ঘটনায় চার সেনা নিহতের খবর দিয়েছে রয়টার্স। এর আগে শনিবার দেশটির একটি জনপ্রিয় বাজারে দুটি দোকানে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। ওই হামলায় অন্তত ২৭ জন নিহত হন।

অনলাইন আপডেট

আর্কাইভ