বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০
Online Edition

চট্টগ্রামে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাফল্য

চট্টগ্রাম অফিস : জেডিসিতে বায়তুশ শরফ  মাদ্রাসার কৃতিত্বপূর্ণ  ফলাফল -এবারের জেডিসি পরীক্ষায় চট্টগ্রামের বায়তুশ শরফ  আদর্শ  কামিল মাদ্রাসা থেকে ৯৯.৫% পরীক্ষার্থী  পাশ  করেছে। এর মধ্যে এ প্লাস পেয়েছে ৪৪ জন। ইবতেদায়ীতে  পাশের  হার  ১০০%। জিপিএ-৫  পেয়েছে ২০ জন।
সালমা সিরাজ মহিলা ফাযিল মাদ্রাসার জেডিসি ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় শতভাগ পাস-২০১৬ সালে অনুষ্ঠিত জেডিসি পরীক্ষায় সালমা সিরাজ মহিলা ফাযিল মাদ্রাসার ৪৫ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে শতভাগ পাস করে।  একইভাবে ২০১৬ সালে অনুষ্ঠিত ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় সালমা সিরাজ মহিলা ফাযিল মাদ্রাসার মোট ৫২ জন শিক্ষার্থী শতভাগ পাস করে।  মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ এ ফলাফলে আল¬াহর দরবারে শোকরিয়া ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। পরীক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদেরকে ধন্যবাদ জানান।
জেএসসি ২০১৬ এ মেরন সান স্কুল এন্ড কলেজের অ+সহ শতভাগ সাফল্য-  জে এস সি পরীক্ষায় মেরন সান স্কুল এন্ড কলেজের নিয়মিত পরীক্ষার্থীরা ৪৩ টি এ+সহ শতভাগ সাফল্য অর্জন করেছে। অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ্ সংক্ষিপ্ত এক আলোচনায় জেএসসিতে এই উজ্জ্বল ও গৌরবময় ফলাফলের জন্য শিক্ষার্থীদের পাশাপাশি   অভিভাবকবৃন্দসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা ও পরম করুণাময়ের নিকট শোকরিয়া জ্ঞাপন করেন।  
ইবতেদায়ী ও জেডিসি পরীক্ষায় নেছারিয়া মাদ্রাসার সাফল্য-২০১৬ সালের ইবতেদায়ী ও জেডিসি পরীক্ষায় চট্টগ্রাম নেছারিয়া কামিল (এম.এ.) মাদ্রাসার শিক্ষার্থীরা বরাবরের মতো এবারও সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রেখেছে। এবার জেডিসি পরীক্ষায় এ মাদ্রাসা থেকে সর্বমোট ৮৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। তাদের মধ্যে ২ জন জিপিএ-৫, ৬৬ জন এ মাইনাস, ১৪ জন বি গ্রেড সহ মোট ৮২ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। উল্লেখ্য যে, এবার ইবতেদায়ী পরীক্ষায় এ মাদ্রাসা থেকে সর্বমোট ৯০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। তাদের মধ্যে ০৪ জন জিপিএ-৫, ৩৬ জন-এ, ৩৫ জন এ মাইনাস, ১১ জন বি, ১ জন সি গ্রেডসহ মোট ৮৭ জন উত্তীর্ণ হয়েছে। মাদ্রাসার এ শতভাগ ফলাফলে শিক্ষার্থী ও অভিভাবকগণ মহান আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করেছেন। তারা এ জন্য মাদ্রাসা অধ্যক্ষ মুহাম্মদ জয়নুল আবেদীন জুবাইর ও সকল শিক্ষকমন্ডলীর প্রতি ও শুকরিয়া আদায় করেন।
 জেএসসি ২০১৬ এ মেরিট বাংলাদেশ স্কুল এন্ড কলেজের অ+সহ শতভাগ সাফল্য-  জে এস সি পরীক্ষায় মেরিট বাংলাদেশ স্কুল এন্ড কলেজের নিয়মিত পরীক্ষার্থীরা ১৯ টি অ+সহ শতভাগ সাফল্য অর্জন করেছে। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ্ সংক্ষিপ্ত এক আলোচনায় জেএসসিতে এই উজ্জ্বল ও গৌরবময় ফলাফলের জন্য শিক্ষার্থীদের পাশাপাশি   অভিভাবকবৃন্দসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা ও পরম করুণাময়ের নিকট শোকরিয়া জ্ঞাপন করেন।
জেএসসিতে  সর্বোচ্চ  রেকর্ড
চট্টগ্রাম অফিস : এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা সবচেয়ে বেশি। এবছর পাসের হার ৯০ দশমিক ৭৫ শতাংশ। যা গতবারের চেয়ে ৫ দশমিক ৫ শতাংশ বেশি। গতবছর এ হার ছিল ৮৫ দশমিক ৪৮ শতাংশ। বেড়েছে শতভাগ পাস করা বিদ্যালয়ের সংখ্যাও। পাসের হারের পাশাপাশি বেড়েছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও। গতবছর জিপিএ-৫ পেয়েছিল ১২ হাজার ২৬৮ জন। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৩৫ জনে। এর মধ্যে ৬ হাজার ৩১৫ জন ছাত্র ও ৭ হাজার ৮২০ জন ছাত্রী।গত  বৃহস্পতিবার  সারাদেশে একযোগে জেএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। দুপুরে চট্টগ্রাম শিক্ষাবোর্ড কার্যালয়ে ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান।তিনি সাংবাদিকদের  জানান, বোর্ডের সামগ্রিক ফলাফলে আমরা সন্তুষ্ট। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে জেএসসি পরীক্ষা চালু হওয়ার পর এবারই পাস ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা সবচেয়ে বেশি। এসময় শিক্ষাবোর্ড সচিব আবদুল মুবিনসহ বোর্ডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম শিক্ষাবোর্র্ডের অধীনে ১ হাজার ২০৯টি বিদ্যালয়ের ২১১ কেন্দ্র থেকে ১ লাখ ৭৯ হজার ৯৫ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১ লাখ ৬২ হাজার ৫২৪জন। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ৭৩ হাজার ৫৯৭ জন ছাত্র এবং ৮৮ হাজার ৯২৭ জন ছাত্রী।

অনলাইন আপডেট

আর্কাইভ