বুধবার ১৫ জুলাই ২০২০
Online Edition

পাকিস্তান-চীন অর্থনৈতিক করিডোর নিয়ে আতঙ্কিত ভারত!

২৬ ডিসেম্বর, ডেইলি পাকিস্তান : পাকিস্তান-চীন অর্থনৈতিক করিডোর বা সিপিইসি প্রকল্প নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ভারত। নয়াদিল্লির দাবি, পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের মধ্যে দিয়ে এই প্রকল্প নির্মাণ করা হচ্ছে। যার ফলে ভারতের সার্বভৌমত্ব ক্ষুণœ হয়েছে।
ভারতের পররাষ্ট্র দফতরের মুখপাত্র বিকাশ স্বরূপ বলেছেন, পাকিস্তান এবং চীন উভয়ের কাছেই সিপিইসি নিয়ে নিজ উদ্বেগের কথা ভারত জানিয়েছে। তিনি জানান, সিপিইসি ভারতীয় সার্বভৌম ভূমির ওপর দিয়ে গিয়েছে বলে নয়াদিল্লী দুই দেশকেই জানিয়েছে।
নির্মাণাধীন সিপিইসি প্রকল্পে চীন ৬০০০ কোটি ডলারের বেশি বিনিয়োগ করেছে। এই প্রকল্পের মধ্য দিয়ে পাকিস্তানের গোয়াদার বন্দরের সঙ্গে চীনের সংযোগ ঘটবে। বহুকোটি ডলারের এই প্রকল্পে সড়ক এবং রেলপথ সংযোগের মাধ্যমে গড়ে উঠবে। পাক-চীন এই প্রকল্প নিয়ে ইতিমধ্যে সতর্ক করেছে ভারত। ভারতীয় পর্যবেক্ষকদের একাংশের মতে, এই প্রকল্পের মাধ্যমে ভারতকে অবরোধ করা হচ্ছে। এ ছাড়া, ভূ-রাজনৈতিক ক্ষেত্রে ভারতের বিরুদ্ধে পেশী শক্তিও প্রদর্শন করছে চীন।
তবে চীন ও পাকিস্তান বলছে, এই প্রকল্পের মাধ্যমে অর্থনৈতিকভাবে নতুন দিগন্তের সূচনা ঘটবে। অনেক দেশের সাথে যোগাযোগ বেশ সাবলীল হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ