শনিবার ১১ জুলাই ২০২০
Online Edition

সফলভাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের শক্তিশালী বোমা নিষ্ক্রিয় করলো জার্মানীর অসবার্গে

২৬ ডিসেম্বর, ইন্টারনেট : জার্মানীর অসবার্গে সম্প্রতি সন্ধান পাওয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার শক্তিশালী বোমাটি অবশেষে সফলভাবে নিষ্ক্রিয় করা হয়েছে। এর মধ্য দিয়ে আবারও এলাকার লাখো বাসিন্দার নিশ্চিন্তে বাড়ি ফেরার পথ সুগম হলো।
বোমা নিষ্ক্রিয়করণের সময় যেকোনও দুর্ঘটনা এড়াতে তাদেরকে এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছিল। ১ দশমিক ৮ টন ওজনের ব্রিটিশ বিস্ফোরকটি ১৯৪৪ সালে এক বিমান অভিযানে ফেলা হয়েছিল। সম্প্রতি এক নির্মাণ কাজের সময় বোমাটি উন্মোচিত হয়। বোমাটির সন্ধান পাওয়ার খবরে এলাকায় আতঙ্ক নেমে আসে। বোমাটি যদি বিস্ফোরিত হতো তাহলে এক মাইল ব্যাসার্ধের মধ্যে থাকা সব ভবন ক্ষতিগ্রস্ত হতে পারতো। বোমাটি নিষ্ক্রিয় করতে বড়দিনকে বেছে নেওয়া হয় কারণ পুলিশের দাবি, এদিন রাস্তায় যান চলাচল কম থাকে এবং লোকজন এ দিনে আত্মীয়দের বাড়িতে থাকতে স্বাচ্ছন্দ্য বোধ করবে। আর তা মাথায় রেখে  রোববার দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার বোমাটি নিরাপদে নিষ্ক্রিয় করতে জার্মানীর দক্ষিণাঞ্চলের শহর অসবার্গ থেকে ৫০ হাজারেরও বেশি বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়। আর তাতে থমকে যায় অসবার্গের বাসিন্দাদের বড়দিন উদযাপন। অনেক জল্পনার পর অবশেষে স্থানীয় সময় গত রোববার সন্ধ্যা সাতটার কিছু আগে বোমাটি সফলভাবে নিষ্ক্রিয় করার ঘোষণা দেয় জার্মান পুলিশ।সন্ধ্যা সাতটার কিছু সময় আগে পুলিশ একটি টুইট করে। টুইটে বলা হয়, ‘বড়দিনে ভালো খবর’।অবশ্য এর আগে এলাকা ছাড়া মানুষজনকে কত সময় ধরে এলাকা থেকে দূরে থাকতে হবে তা সঠিকভাবে বলতে পারছিলেন না তারা।
উল্লেখ্য, ইউরোপ ও জার্মানীর বিভিন্ন এলাকায় প্রায়ই দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার বোমা পাওয়া যায়। জার্মানিতে প্রতি বছর এমন প্রায় সাড়ে পাঁচ হাজার অবিস্ফোরিত বোমা নিষ্ক্রিয় করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় দেশটিতে ২০ লাখেরও বেশি বোমা ফেলা হয়েছিল যার মধ্যে ১ লাখ বোমা অবিস্ফোরিত থেকে যায়।

অনলাইন আপডেট

আর্কাইভ