মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০
Online Edition

ট্রাম্পকে ঠেকানোর আহ্বান স্যান্ডার্সের

২৫ ডিসেম্বর, ইন্টারনেট : আমেরিকার নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে শীতল যুদ্ধের সময়ের মতো পরমাণু অস্ত্র প্রতিযোগিতা শুরু করা থেকে বিরত রাখতে কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন ডেমোক্র্যাট দলীয় সিনেটর বার্নি স্যান্ডার্স।
তিনি নিজের টুইটার অ্যাকাউন্টে এ আহ্বান জানিয়ে লিখেছেন, ১৯৪৫ সালের পর থেকে এখন পর্যন্ত কোনো যুদ্ধে যে পরমাণু অস্ত্র ব্যবহৃত হয়নি তা একটি অলৌকিক ঘটনা। স্যান্ডার্স আরো বলেন, ট্রাম্পকে পরমাণু অস্ত্র প্রতিযোগিতা শুরু করতে দেয়া মার্কিন কংগ্রেসের উচিত হবে না।
ডোনাল্ড ট্রাম্প শুক্রবার এক টুইটার বার্তায় আমেরিকার পরমাণু অস্ত্র সক্ষমতা বাড়ানোর ইচ্ছা প্রকাশ করেন। তিনি ওই বার্তায় বলেন, যতদিন পর্যন্ত পরমাণু অস্ত্রের ব্যাপারে গোটা বিশ্বের টনক না নড়ছে ততদিন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের উচিত নিজের পরমাণু অস্ত্রের মজুদ শক্তিশালী করা।
ট্রাম্পের ওই বার্তা ছড়িয়ে পড়ার পর এনবিসি টেলিভিশন তার কাছে এ ব্যাপারে বিস্তারিত ব্যাখ্যা জানার জন্য তাকে টেলিফোন করে। এ সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে এনবিসি’র উপস্থাপককে ট্রাম্প টেলিফোনে বলেন, ‘পরমাণু অস্ত্রের প্রতিযোগিতা শুরু করতে দিন।’ কোন দেশের সঙ্গে এ প্রতিযোগিতা শুরু হবে সেদিকে কোনো ইঙ্গিত করেননি ট্রাম্প। তবে তার টুইটার বার্তার সঙ্গে এর কয়েক ঘন্টা আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দেয়া বক্তব্যের মিল ছিল। রুশ প্রেসিডেন্ট বলেছিলেন, তার দেশের কৌশলগত পারমাণবিক সক্ষমতা শক্তিশালী করা প্রয়োজন।

অনলাইন আপডেট

আর্কাইভ