বুধবার ২৭ জানুয়ারি ২০২১
Online Edition

স্বল্পোন্নত দেশের জন্য টেকনোলজি ব্যাংক প্রতিষ্ঠা করবে জাতিসংঘ

স্টাফ রিপোর্টার: স্বল্পোন্নত দেশের জন্য টেকনোলজি ব্যাংক স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ। স্বল্পোন্নত দেশগুলোর প্রযুক্তিগত উন্নয়ন ত্বরান্বিত করতে প্রথমবারের মতো এ ধরনের উদ্যোগ নিয়েছে সংস্থাটি।
বাংলাদেশে জাতিসংঘের স্থায়ী মিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, তুরস্কের গেবজিতে টেকনোলজি ব্যাংকটি স্থাপন করা হবে।
টেকনোলজি ব্যাংকের চার্টার অনুমোদন অনুষ্ঠানে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, চার্টার গ্রহণের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের রাজনৈতিক সদিচ্ছাই প্রতিফলিত হয়েছে।
তিনি বলেন, এই উদ্যোগ অন্যান্য টেকসই উন্নয়ন লক্ষ্যগুলো বাস্তবায়নেও উল্লেখযোগ্য ভূমিকা রাখবে, যা আধুনিক উন্নততর প্রযুক্তির সহজলভ্যতার ওপর নির্ভরশীল।
জাতিসংঘের স্থায়ী মিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ৪৮টি স্বল্পোন্নত দেশের জন্য প্রযুক্তিগত সুযোগের নতুন দিগন্ত উন্মোচন করবে টেকনোলজি ব্যাংক। এর মাধ্যমে দেশগুলো আধুনিক প্রযুক্তি ব্যবহারের সুযোগ পাবে এবং বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনের ক্ষেত্রে নিজেদের সামর্থ্য আরও বাড়াতে পারবে। টেকনোলজি ব্যাংক স্থাপনের মাধ্যমে প্রথম টেকসই উন্নয়ন লক্ষ্যও অর্জিত হলো।
এর আগে টেকনোলজি ব্যাংক গঠনের জন্য ১৩ সদস্য বিশিষ্ট গভর্নিং কাউন্সিল গঠন করেন জাতিসংঘের মহাসচিব। এই কাউন্সিল টেকনোলজি ব্যাংকের চার্টার প্রণয়ন করে। ব্যাংকের পরিকল্পনা তৈরি, বার্ষিক কর্মসূচি, পরিচালন নীতিমালা, গাইডলাইন ও বাজেট প্রণয়ন করার দায়িত্বেও থাকবে এই কাউন্সিল।
 টেকনোলজি ব্যাংককে সহায়তা করার জন্য জাতিসংঘ মহাসচিবের তত্ত্বাবধানে একটি তহবিল গঠন করা হয়েছে। এই ব্যাংককে এগিয়ে নিতে সদস্য রাষ্ট্র এবং প্রাইভেট সেক্টরসহ সবাই এই তহবিলে অর্থ প্রদান করতে পারবে।

অনলাইন আপডেট

আর্কাইভ