বুধবার ২৭ জানুয়ারি ২০২১
Online Edition

আমাদের মেয়েরা অনেক এগিয়ে গেছে -শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আমাদের মেয়েরা এখন আর পিছিয়ে নেই। তারা বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে এবং মেধার স্বাক্ষর রাখছে। মেয়েদেরকে দেশের জন্য দক্ষ ও যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে সরকার সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখবে।
গতকাল শনিবার ঢাকায় ধানমন্ডিতে সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্স মাঠে স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন আয়োজিত ‘স্বর্ণকিশোরী জাতীয় কনভেনশন-২০১৬’ উদ্বোধন অনুষ্ঠানে বক্তৃতায় তিনি একথা বলেন। অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এবং স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ফারজানা ব্রাউনিয়া বক্তব্য রাখেন।
মন্ত্রী বলেন, শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত মেধা অন্বেষণ প্রতিযোগিতায় মেয়েরা এগিয়ে আছে। প্রতিবছর ১২ (বারো) জন সেরা মেধাবী শিক্ষার্থীর মধ্যে মেয়েদের সংখ্যাই বেশি। তিনি বলেন, মেয়েদের সমান সুযোগ নিশ্চিত করে আমরা প্রমাণ করেছি, ছেলেদের পাশাপাশি মেয়েরাও সব ধরনের চ্যালেঞ্জিং কাজে সমান পারদর্শিতা দেখাতে সক্ষম। আজ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে শতকরা ৫১ ভাগ, মাধ্যমিক পর্যায়ে ৫৩ ভাগ এবং উচ্চ শিক্ষায় ৪৫ ভাগ মেয়ে।
স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের কার্যক্রমকে স্বাগত জানিয়ে মন্ত্রী বলেন, মেয়েদেরকে আরো সামনে এগিয়ে নেয়ার যেকোন উদ্যোগকে সরকার সহযোগিতা দিয়ে যাবে। ফাউন্ডেশনের সদস্যদের সৎ, যোগ্য ও দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে ওঠার আহ্বান জানিয়ে তিনি বলেন, নতুন প্রজন্মকে বিশ্বমানের জ্ঞান ও দক্ষতা অর্জন করতে হবে। কারন, তারাই ভবিষ্যত বাংলাদেশকে নেতৃত্ব দেবে।
বদরুন্নেসা মহিলা কলেজে পাঠাগার উদ্বোধন: ঢাকায় বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের হোস্টেলে নবনির্মিত পাঠাগার “আকাশলীনা‘ উদ্বোধন করা হয়েছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধান অতিথি হিসেবে এই পাঠাগারের উদ্বোধন করেন। বেসরকারি ব্যাংকিং প্রতিষ্ঠান ব্যাংক এশিয়া লিমিটেডের আর্থিক সহায়তায় পাঠাগারটি নির্মিত হয়েছে।
বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মাহবুবা রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ব্যাংক এশিয়া লিমিটেডের চেয়ারম্যান আব্দুর রউফ চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী, কলেজের উপাধ্যক্ষ বি এম মাকসুদা আখতার, শিক্ষক পরিষদের ভারপ্রাপ্ত সম্পাদক মো. মনিরহোসেন, হোস্টেল সুপার ড. মুশফেকা খাতুন এবং কলেজ ছাত্রলীেেগর সভাপতি সাবিনা আখতার শিউলি বক্তব্য রাখেন।
এর আগে শিক্ষামন্ত্রী কলেজ ক্যাম্পাসে ব্যাংক এশিয়া লিমিটেডের এটিএম ও কালেকশন বুথের উদ্বোধন করেন। এসময় ব্যাংক এশিয়া লিমিটেডের চেয়ারম্যান আব্দুর রউফ চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী, কলেজের অধ্যক্ষ মাহবুবা রহমান এবং উপাধ্যক্ষ বি এম মাকসুদা আখতার উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ