শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০
Online Edition

জ্বীন আতংকে গাজীপুরে পোশাক কারখানার ২৫ শ্রমিক অসুস্থ ॥ কারখানা ছুটি

গাজীপুর সংবাদদাতা : জ¦ীনের ভয়ে গাজীপুরের এক পোশাক কারখানার অন্ততঃ ২৫জন শ্রমিক শনিবার অসুস্থ হয়ে পড়েছে। তাদেরকে স্থানীয় বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে প্রেরণ করা হয়েছে। এ ঘটনার পর শনিবারের জন্য কারখানা ছুটি ঘোষণা করেছে কারখানা কর্তৃপক্ষ।  শ্রমিক ও স্থানীয়রা জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের বাংলাবাজার মনিপুর এলাকাস্থিত ইউটাহ্ নিটিং অ্যান্ড ডায়িং কারখানায় ‘জ¦ীনের উপস্থিতি’ ও কয়েকজনকে ‘জ¦ীনে ধরেছে’ এমন গুজব ছড়িয়ে পড়লে কারখানার শ্রমিকদের মাঝে আতংক দেখা দেয়। প্রতিদিনের মতো শনিবার সকালে শ্রমিকরা কারখানায় গিয়ে কাজে যোগ দেয়। দুপুরের দিকে এক নারী কর্মী হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। তাকে জ¦ীনে ধরেছে ভেবে এসময় আরো কয়েক কর্মী অসুস্থ হয়ে পড়ে। এরপর পর্যায়ক্রমে বেশ কয়েকজন কর্মী অসুস্থ হয়ে পড়তে থাকে। অসুস্থদের পেট ব্যথা, বমি ও মুখ দিয়ে লালা ঝরতে শুরু করে। পরে কারখানা কর্তৃপক্ষ ও অন্য শ্রমিকরা অসুস্থদের উদ্ধার করে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালসহ আশেপাশের বিভিন্ন ক্লিনিকে পাঠায়। আহতদের মধ্যে ইতি (২০), রাশেদা (২৫), আসমা (২০), জেসমিন (২০), তানিয়া (২২), সাগরিকা (২১), আফিফা খাতুন (২৪), আল্পনা (২৫), রোকসানা (৩২), সালমা (২৫), কল্পনা (২৮), নাদিরাসহ (৩২) ২০জনকে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। কারখানার শ্রমিক বিউটি আক্তার ও কারখানার সুয়িং অপারেটর রেশমা আক্তার জানান, গত বৃহস্পতিবারও এভাবে নয়জন শ্রমিক অসুস্থ হয়েছিল। 
শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক আব্দুল্লাহ আল মামুন বলেন, প্রাথমিক লক্ষণে মনে হচ্ছে অসুস্থরা ‘মাস সাইকোজেনিকস ইলনেস’-এ ভুগছেন।
শিল্পাঞ্চল পুলিশ-২ (গাজীপুর) এর পরিচালক (এসপি) মো. শোয়েব আহমেদ জানান, শনিবার সকালে হঠাৎ করে এক নারী শ্রমিক অসুস্থ্য হয়ে পড়ে। তাকে জ্বীনে ধরেছে এমন খবর কারখানার ভেতরে অন্য শ্রমিকদের মধ্যে ছড়িয়ে পড়লে অন্য শ্রমিকরা আতংকিত হয়ে পড়ে। এসময় কারখানার অপর এক নারী শ্রমিকের পিরিয়ডের সমস্যায় ব্যাথা শুরু হলে শ্রমিকদের মাঝে জ্বীনভীতি দেখা হয়। এরপর পর্যায়ক্রমে  অন্ততঃ ১০-১১জন নারী শ্রমিক অসুস্থ্য হয়ে পড়ে। তাদেরকে উদ্ধার করে স্থানীয় ক্লিনিক ও শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে শনিবারের জন্য কারখানা ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

অনলাইন আপডেট

আর্কাইভ