শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০
Online Edition

আগামী বছর থেকে বিসিএসে মুক্তিযুদ্ধভিত্তিক ১০০ নম্বরের প্রশ্ন ---আ ক ম মোজাম্মেল হক

স্টাফ রিপোর্টার : আগামী বছর থেকে বিসিএস পরীক্ষায় ’৭১-এর মহান মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ১০০ নম্বরের প্রশ্ন যোগ হচ্ছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী । তিনি বলেন, এ বিষয়ে একটি প্রস্তাব দেয়া হয়েছে।
গতকাল শনিবার দুপুরে মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান। মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা পরিষদ আলোচনা সভার আয়োজন করে। বেসরকারি ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক অধ্যাপক আকতারুজ্জামান, মহানগর আওয়ামীলীগ নেতা অরুন সরকার রানা, এমএ করিম প্রমুখ।
মন্ত্রী বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধে অনেক বড় বড় আত্মত্যাগ ও ভূমিকা রয়েছে যা নতুন প্রজন্মকে অবশ্যই জানতে হবে। যার যে ভূমিকা রয়েছে তাকে সেইভাবেই আমাদের মূল্যায়ন করতে হবে। মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্ম যাতে ভালোভাবে জানতে পারে সেজন্য আগামীতে বিসিএস পরীক্ষায় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে ১০০ নম্বরের প্রশ্ন যাতে থাকে সে প্রস্তাব করা হয়েছে। আগামী বছর থেকে যাতে এটা সংযুক্ত করা হয় সেজন্যও আমরা প্রস্তাব করেছি। এটা হলে নতুন প্রজন্ম ইতিহাসটা ভালোভাবে জানতে পারবে।
এ সময় মোজাম্মেল হক বঙ্গবন্ধুর কারাবরণসহ বিভিন্ন ঘটনার কথা উল্লেখ করে বলেন, যখন শেখ মুজিব কারাগারা ছিলেন, তখন বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের অবদানের কথা আমাদের ভুলে গেলে চলবে না, স্বীকার করতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ