শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০
Online Edition

ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তিতের ওবামার স্বাক্ষর

সংগ্রাম ডেস্ক : ভারতের সঙ্গে ৬১৮ বিলিয়ন ডলারের প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। যে চুক্তিতে ভারতের প্রতিরক্ষায় একটা বড় অঙ্কের মার্কিন সাহায্যের বিষয়টা নিশ্চিত হল। এই চুক্তির ফলে ভারত ও যুক্তরাষ্ট্র সম্পর্ক আরও শক্ত হল বলে মনে করছেন সামরিক বিশেষজ্ঞরা।
বর্তমানে হাওয়াই দ্বীপে ছুটি কাটাচ্ছেন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা। তার আগে শুক্রবার ঘধঃরড়হধষ উবভবহপব অঁঃযড়ৎরংধঃরড়হ অপঃ (ঘউঅঅ) ২০১৭ চুক্তি স্বাক্ষর করেন তিনি। এর ফলে আমেরিকার প্রধান প্রতিরক্ষা সহযোগী হিসেবে ভারতের নাম আরও একধাপ উপরে উঠে এল। এই চুক্তির ফলে নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে দুই দেশ আরও বেশি কাছাকাছি এল বলে জানিয়েছেন আমেরিকার সেনেট আর্মড সার্ভিস কমিটির সেনেটর জন ম্যাকেন। এই চুক্তির স্বাক্ষরিত হওয়ার ফলে দুই দেশের প্রতিরক্ষা সংক্রান্ত বাণিজ্য, অস্ত্র উৎপাদনের যৌথ প্রয়াস ইত্যাদির সম্ভাবনা বাড়ল।
এই চুক্তিতে ভারতকে সহযোগিতার পাশাপাশি, পাকিস্তানকে সাহায্যের ক্ষেত্রে শর্ত চাপিয়ে দিল আমেরিকা। মোট ৯০০ ডলারের মধ্যে ৪০০ ডলার পাওয়ার ক্ষেত্রে চারটি শর্ত আরোপ করা হয়েছে। হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া এর মধ্যে অন্যতম।
আগেই মার্কিন সেনেটে পাস হয়েছিল ডিফেন্স বিল। পাকিস্তানকে সামরিক ও বিভিন্ন সাহায্যের ক্ষেত্রে বেশ কিছু শর্ত দেওয়া হয়েছিল। যেখানে বলা হয়, আগে পেন্টাগনকে নিশ্চিত করতে হবে যে আফগানিস্তানে হাক্কানি নেটওয়ার্ক রুখতে সেনা অভিযান চালাচ্ছে পাকিস্তান। তবেই এই সাহায্য দেওয়া হবে। হাক্কানি নেটওয়ার্ক, আফগানিস্তানের জন্য একটা বড় হুমকি। চলতি বছরে, অন্তত ৩০০ মিলিয়ন মার্কিন ডলার পাকিস্তানকে দেওয়া হয়নি কারণ পাকিস্তান হাক্কানি নেটওয়ার্কের উপর চাপ বাড়ায়নি বলে জানিয়েছিলেন মার্কিন প্রতিরক্ষা সচিব অ্যাস্টন কার্টার। সূত্র : দৈনিক জাগরণ।

অনলাইন আপডেট

আর্কাইভ