শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০
Online Edition

নাসিক নির্বাচনের অভিযোগ নিয়ে তদন্ত চলছে

স্টাফ রিপোর্টার : নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে বিভিন্ন মহল থেকে যে অভিযোগ আসছে তা নিয়ে দলের পক্ষ থেকে তদন্ত চলছে বলে জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ওই নির্বাচনের ভেতরে কী হয়েছে, সে সম্পর্কে ইতোমধ্যে আমাদের বক্তব্য গেছে, দেশবাসী সেটি শুনেছে। আমরা এই বিষয়টা আরো পরীক্ষা করছি, আমরা দলের পক্ষ থেকে তদন্ত করছি। এরপরে জনগণকে আরও ভালোভাবে বলতে পারব আসলে কী ঘটেছে। এই নির্বাচন সম্পর্কে অনেক প্রশ্ন আছে। সেই প্রশ্নগুলো আমরা তদন্তের পরে জানাব। গতকাল শনিবার সকালে রাজধানীর শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে দেখার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। উল্লেখ্য, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী সেলিনা হায়াৎ আইভী পৌনে এক লাখ ভোটের ব্যবধানে বিএনপির প্রার্থী সাখাওয়াত হোসেন খানকে হারিয়ে টানা দ্বিতীয় মেয়াদে মেয়র নির্বাচিত হন।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, বিএনপির আন্দোলনের চাপে নারায়ণগঞ্জ সিটির ভোটে নির্বাচন কমিশন সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে বাধ্য হয়েছে। বিষয়টিকে ‘আংশিক বিজয়’ বলে আমরা মনে করি। তিনি বলেন, নারায়ণগঞ্জের নির্বাচনকে আমি একটু ভিন্নভাবে দেখি। সেখানের নির্বাচনে আমাদের যে দীর্ঘকালের সুষ্ঠু নির্বাচনের সংগ্রাম, সেই সংগ্রামের আংশিক বিজয় আমরা লক্ষ্য করেছি অর্থাৎ নির্বাচন কমিশন বাধ্য হয়েছে অন্তত বাহ্যিকভাবে একটা পরিবেশ বজায় রাখার জন্য। এইটুকু আপনারা বলতে পারেন যে, আমাদের সেই সংগ্রামের একটা আংশিক বিজয় হয়েছে নিঃসন্দেহে।
এর আগে সকাল ১১টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের ৩০২ নম্বর কেবিনে মাহমুদুর রহমানকে দেখতে ফুল নিয়ে যান বিএনপি মহাসচিব। আগের দিন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও তাকে দেখতে যান। গ্রেফতারের ২১ মাস পর গত ১৮ ডিসেম্বর জামিনে মুক্ত হওয়ার পর থেকে এই হাসপাতালে চিকিৎসা নিতে ভর্তি হন মান্না। প্রায় আধঘণ্টা কেবিনে থেকে মান্নার স্বাস্থ্যের খোঁজ-খবর নেন মির্জা ফখরুল। এ সময় দলের ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেনসহ স্বাস্থ্য বিষয়ক সম্পাদক মো. রফিকুল ইসলাম, চেয়ারপার্সনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান ও নাগরিক ঐক্যের কেন্দ্রীয় নেতা মোহাম্মদ আলী সেলিম উপস্থিত ছিলেন।
নারায়ণগঞ্জবাসী ভোটের মাধ্যমে বিএনপিকে জবাব দিয়েছে- প্রধানমন্ত্রীর এই বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, এটা উনার (প্রধানমন্ত্রী) বক্তব্য। আমরা যেটা মনে করি, সেটা হচ্ছে যে, নারায়ণগঞ্জের নির্বাচন একটি স্থানীয় সরকার নির্বাচন। এই স্থানীয় সরকার নির্বাচন দিয়ে কখনো জাতীয় নির্বাচনের কোনো ফলাফল বা তার সম্পর্কে ধারণা করা সঠিক নয়। স্থানীয় নির্বাচনে জাতীয় ইস্যুগুলো সেভাবে প্রাধান্য পায় না।
নারায়ণগঞ্জের নির্বাচন সুষ্ঠু হয়েছে, তা আমি বলছি না। আমি বলছি, এই নির্বাচন বাহ্যিকভাবে ভোটগ্রহণ পর্যন্ত একটা অবস্থা ছিলো। তারপরে কী হয়েছে, সেটা আমরা জানি না। এই নির্বাচন সম্পর্কে অনেক প্রশ্ন আছে। সেই প্রশ্নগুলো আমরা তদন্তের পরে জানাব।

অনলাইন আপডেট

আর্কাইভ