বৃহস্পতিবার ০৬ আগস্ট ২০২০
Online Edition

জর্দান-মিসর ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা জারি

২৪ ডিসেম্বর, রয়টার্স : কায়রোর প্রধান কপটিক গির্জায় বোমা হামলায় নিহত একজনের লাশ দাফন করতে নিয়ে যাওয়া হচ্ছে। রয়টার্স
মধ্যপ্রাচ্যের দুটি দেশ মিশর ও জর্দানে ভ্রমণের সময় সন্ত্রাসী গোষ্ঠীগুলোর হুমকির বিষয়ে সজাগ থাকতে নিজ নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। দেশ দুটিতে সংঘটিত সাম্প্রতিক সন্ত্রাসী হামলাগুলোর উল্লেখ করে শুক্রবার এ বিষয়ে পৃথক দুটি ভ্রমণ সতর্কতা জারি করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে মিসরের বিষয়ে বলা হয়, লুক্সর ও আসোয়ানের মতো দেশটির প্রধান পর্যটন কেন্দ্রগুলোতে কড়া নিরাপত্তা ব্যবস্থা বলবৎ থাকলেও ‘দেশটির অন্য যে কোনো জায়গায় সন্ত্রাসী হামলা’ হতে পারে।
এ ক্ষেত্রে কপটিক গির্জাসহ চলতি মাসে মিশরে সংঘটিত বেশ কিছু বোমা হামলার কথা উল্লেখ করা হয়।
বিশেষ করে মিসরের পশ্চিমাঞ্চলীয় মরুভূমি ও শারম আল শেখের সমুদ্রতটের অবকাশ কেন্দ্র ছাড়া সিনাই উপদ্বীপের অন্যান্য এলাকা যুক্তরাষ্ট্রের নাগরিকদের এড়িয়ে চলা উচিত বলে এতে মন্তব্য করা হয়। কপটিক গির্জায় বোমা হামলায় অন্তত ২৫ জন নিহত হয়েছিলেন। অপরদিকে কট্টরপন্থি ও সন্ত্রাসী গোষ্ঠীগুলো জর্দানে যুক্তরাষ্ট্রের নাগরিকসহ পশ্চিমা নাগরিকদের লক্ষ্য করে হামলা চালানোর সংকল্প প্রকাশ করেছে উল্লেখ করে জর্দানে নিজ নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে দেশটি। গত সপ্তাহে জর্দানের দক্ষিণাঞ্চলীয় শহর কারাকে কট্টরপন্থি জঙ্গিদের দুটি হামলায় কানাডার এক নাগরিকসহ বহু লোক নিহত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ