ঢাকা, রোববার 20 June 2021, ৬ আষাঢ় ১৪২৮, ৮ জিলক্বদ ১৪৪২ হিজরী
Online Edition

পেসারদের উপর চাপ নিয়ে চিন্তিত নিউজিল্যান্ড

অনলাইন ডেস্ক: বাংলাদেশের বিপক্ষে আগামী সোমবার থেকে শুরু হওয়া আসন্ন ওয়ানডে সিরিজে হারানো আত্মবিশ্বাস ফিরে পেতে চায় নিউজিল্যান্ড। তবে দুই পেসার টিম সাউদি ও ট্রেন্ট বোল্টের উপর চাপও কমাতে চাইছে তারা। 

পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জিতলেও, অস্ট্রেলিয়ার কাছে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ হারে নিউজিল্যান্ড। 

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি ক্রাইস্টচার্চে হবে বক্সিং-ডেতে। তবে এই সিরিজ শেষে দেশের মাটিতে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা সিরিজ নিয়ে চিন্তিত নিউজিল্যান্ড কোচ মাইক হেসন। তিনি বলেন, ‘ভারসাম্য রেখেই খেলোয়াড়দের তিন ফরম্যাটে খেলাতে হবে। বোলারদের ব্যাপারে এটি বেশি প্রযোজ্য।’

বাংলাদেশের বিপক্ষে শেষ ওয়ানডে খেলবেন না বোল্ট এবং সাউদি তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবেন না বলে জানান হেসন। এমনকি আরও বেশ কিছু খেলোয়াড়কেও বিশ্রাম দেয়া হবে বলে ইঙ্গিতও দেন তিনি। 

অস্ট্রেলিয়ার কাছে হারের পর দলে বেশ কিছু পরিবর্তন এনেছে নিউজিল্যান্ড। নিল ব্রুম ও লুক রঞ্চিকে দীর্ঘদিন পর দলে ফিরিয়ে এনেছে তারা। 

গত বিশ্বকাপের ফাইনাল খেলা মাত্র ৬ জন খেলোয়াড় রয়েছেন বর্তমান দলে। এ ব্যাপারে নির্বাচক গ্যাভিন লারসন বলেন, ‘দেশের মাটিতে সামনের সিরিজগুলোতে ভালো করাটা খুবই গুরুত্বপূর্ণ।’ 

চোখের অস্ত্রপচারের জন্য দলে নেই রস টেইলর এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে আশানুরুপ পারফরমেন্স করতে না পারায় বাদ পড়েছেন বিজে ওয়াটলিং। তাই বাধ্য হয়েই ৩৩ বছর বয়সী ব্রুম ও ৩৫ বছর বয়সী রঞ্চিকে দলে ফিরিয়ে আনা হয়েছে। প্রায় সাত বছর আগে নিউজিল্যান্ডের হয়ে সীমিত ওভারের খেলেছিলেন ব্রুম। কিন্তু ঘরোয়া আসরে ভালো পারফরমেন্সের জন্য ব্রুমকে ফিরিয়ে আনা হয়েছে বলে জানান লারসেন, ‘তার স্ট্রাইক রেট ভালো এবং ইনজুরির কারণে বাদ পড়া রসের চার নম্বর জায়গাটি সে পূরণ করতে পারবে বলে আশা করি।’

ওয়ানডে র‌্যাংকিং-এর সাত নম্বরে রয়েছে বাংলাদেশ। আর চার নম্বরে রয়েছে নিউজিল্যান্ড। একমাত্র প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ড একাদশের কাছে ৩ উইকেটে হেরেছিলো টাইগাররা। তবে মুস্তাফিজুরের পারফরমেন্সে দল খুশী। ইনজুরি থেকে ফিরে দীর্ঘদিন পর মাঠে নামেন ২১ বছর বয়সী ফিজ। 

কাঁধের অস্ত্রোপচারের পর পাঁচ মাস পর খেলতে নেমে ২ উ্ইকেট নেন মুস্তাফিজ। আর অলরাউন্ডার সাকিব আল হাসান ৪১ রানে নেন ৩ উইকেট। 

ব্যাট হাতে পারফর্ম করেছেন টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। ৪১ বলে ৪৫ রান করেন তিনি। আর সৌম্য সরকারের ৪০ রানে ৪৩ ওভারে ৮ উইকেটে ২৪৫ রান করে বাংলাদেশ। 

সোমবার ক্রাইস্টচার্চে প্রথম ওয়ানডের পর ২৯ ও ৩১ ডিসেম্বর নেলসনে অনুষ্ঠিত হবে পরের দু’টি ওয়ানডে। এরপর তিন ম্যাচের টি-২০ সিরিজ এবং দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে। -বাসস

অনলাইন আপডেট

আর্কাইভ