শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১
Online Edition

আইএলও’র গাড়ি জব্দ করলো শুল্ক গোয়েন্দা

স্টাফ রিপোর্টার : শুল্কমুক্ত সুবিধার অপব্যবহারের দায়ে আর্ন্তজাতিক শ্রম সংস্থা (আইএলও) বাংলাদেশের সিনিয়র স্কিল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট কিশোর কুমার সিং এর ব্যবহৃত গাড়ি জব্দ করেছে শুল্ক গোয়েন্দা।

গতকাল বৃহস্পতিবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ১৯ ডিসেম্বর কিশোর কুমার সিং এর বিরুদ্ধে শুল্কমুক্ত সুবিধা নিয়ে অবৈধভাবে গাড়ি ব্যবহারের অভিযোগের প্রমাণ পাওয়ার পর ২২ ডিসেম্বরের মধ্যে গাড়ি জমা দেয়ার জন্য শুল্ক ও গোয়েন্দা অধিদফতর থেকে চিঠি দেয়া হয়।

চিঠিতে বলা হয়, শুল্ক ও গোয়েন্দার কাছে তথ্য রয়েছে আইএলও এর সিনিয়র স্কিল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট কিশোর কুমার সিং ইউএনডিপিতে (ইউনাইটেড ন্যাশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম) থাকাকালে শুল্কমুক্ত সুবিধায় এজেএস ০৪৬ নম্বরের গাড়ি ব্যবহার করতেন। এরপর আইএলওতে যোগ দিলেও পুরাতন কাস্টমস পাসবুক (পাসবুক নং-১০৫/১১) জমা না দিয়ে কাস্টমস থেকে নতুন পাসবুক গ্রহণ করে ওই একই গাড়ির রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে শুল্কমুক্ত সুবিধা নিচ্ছেন। যা ১৯৬৯ সালের কাস্টমস আইনের স্পষ্ট লঙ্ঘন। ২২ ডিসেম্বরের মধ্যে ওই গাড়িসহ পুরাতন পাসবুক শুল্ক গোয়েন্দার কাছে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়।

সূত্র জানিয়েছে, কাস্টমস আইন অনুসারে শুল্কমুক্ত সুবিধা নিয়ে কেউ কোনো গাড়ি ব্যবহার করলে পরবর্তীতে ওই কর্মকর্তার পদবী পরিবর্তন হলে বা অন্য কোনো সংস্থায় যোগদান করলে পুরাতন কাস্টমস পাসবুক জমা দিয়ে নতুন করে পাসবুক গ্রহণ করতে হবে। সেক্ষেত্রে পুরাতন গাড়ির রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করা যাবে না। কাস্টমস আইন ১৯৬৯ এর ৭ ধারা অনুসারে এই নোটিশ দেয়া হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ