শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১
Online Edition

১৯ সালে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে -বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানিয়েছেন, ২০১৯ সালের ২৯ জানুয়ারির আগে যেকোনো দিন জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। সে নির্বাচনে বিএনপিসহ সব দল অংশগ্রহণ করবে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর এলিফ্যান্ট রোডের কম্পিউটার সিটি সেন্টারে (মাল্টিপ্ল্যান) ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা জানান। কম্পিউটার সিটি সেন্টার দোকান মালিক সমিতির সভাপতি ও মেলার আহ্বায়ক তৌফিক এহসানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, এফবিসিসিআইয়ের পরিচালক আবু মোতালেব, বেসিসের সভাপতি মোস্তফা জব্বার, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি আলী আশফাক, বৃহত্তর এলিফ্যান্ট রোড দোকান মালিক সমিতির প্রধান উপদেষ্টা মোস্তফা মহসীন মন্টু প্রমুখ।

বাণিজ্যমন্ত্রী বলেন, যারা একসময় আওয়ামী লীগের অধীনে কোনো নির্বাচনে অংশ নেবে না বলে জানিয়েছিল, আজ তারা নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নিয়েছে। ২০১৯ সালের জানুয়ারিতেও আমাদের অধীনে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

আইসিটি খাতের উদ্যোক্তাদের দাবির প্রেক্ষিতে বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের জিডিপিতে তৈরি পোশাক খাতের অবদান ৮১ শতাংশ। চামড়া, পাটসহ অন্যান্য রপ্তানি খাতে নগদ সহায়তা দেওয়া হয়। কিন্তু আইসিটি খাতে কোনো নগদ সহায়তা দেওয়া হয় না। ভবিষ্যতে আইসিটি খাতেও নগদ সহায়তা দেওয়া হবে।

বাংলাদেশের অর্থনীতি দ্রত এগিয়ে যাচ্ছে মন্তব্য করে তিনি বলেন, এক সময় জিডিপিতে কৃষির অবদান ছিল ৭০ শতাংশ। এখন ১৫ শতাংশ। সেসময় খাদ্যের অভাব ছিল। এখন আমরা খাদ্যে উদ্বৃত্ত। ২০১৬-১৭ অর্থবছর শেষে আমাদের মোট রপ্তানি হবে ৩৭ বিলিয়ন ডলার। আবু মোতালেব বলেন, খুচরা ব্যবসায়ীদের কাছ থেকে ঢালাওভাবে ১৫ শতাংশ ভ্যাট নেওয়া হচ্ছে। এটা ঠিক না। এনবিআরের কিছু কর্মকর্তা আইএমএফ ও বিশ্বব্যাংকে খুশি করতে আমাদের উপর চাপ প্রয়োগ করছে বলেও অভিযোগ করেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ